১০ পাহাড়ে ফাটল

আতঙ্ক বেড়েছে রোহিঙ্গা ক্যাম্পে

  উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি ১২ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ভারি বর্ষণ ও ভূমি ধসে নাজুক অবস্থা কক্সবাজারের উখিয়া ও টেকনাফের রোহিঙ্গা ক্যাম্পে। আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) বলছে, গেল পাঁচ দিনে ১৫ হাজারের বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে- যাদের অনেকেই আশ্রয়হীন। এছাড়া ভূমি ধস হয়েছে অন্তত চারশ’ স্থানে। ১০টি পাহাড়ে দেখা দিয়েছে ফাটল। প্রশাসন বলছে, দুর্যোগে রোহিঙ্গাদের সহায়তায় নেয়া হয়েছে সব ধরনের পদক্ষেপ। বর্ষার শুরুতেই টানা বর্ষণ, সঙ্গে ভূমি ধস। ফলে আতঙ্ক বেড়েছে উখিয়া-টেকনাফের রোহিঙ্গা ক্যাম্পে।

প্রাকৃতিক দুর্যোগ কম-বেশি আঘাত হেনেছে অন্তত ১২টি ক্যাম্পে। এরমধ্যে সবচেয়ে নাজুক অবস্থায় বালুখালী, কুতুপালং, মধুছড়া ও জামতলি ক্যাম্প।

সংশ্লিষ্টরা বলছেন, গত বছরের চেয়ে এবারের পরিস্থিতি বেশি নাজুক। কেন না, এবার এখন পর্যন্ত বৃষ্টিপাত আর ভূমি ধস হয়েছে বেশি। অন্তত ১০টি পাহাড়ে দেখা দিয়েছে ফাটল। তবে প্রশাসনের দাবি, ক্ষতিগ্রস্ত হয়েছে তিন শতাধিক বসতঘর। ক্ষতিগ্রস্তদের সরিয়ে অন্যত্র পুনর্বাসনের কথা জানান কর্মকর্তারা।

এছাড়া বর্ষায় দুর্যোগ মোকাবেলায় ক্যাম্পগুলোতে বিভিন্ন সচেতনতামূলক প্রচারণা চালাচ্ছে প্রশাসন। কক্সবাজারের ৩২টি ক্যাম্পে এখন বাস করছে ১১ লাখের বেশি রোহিঙ্গা। উখিয়া উপজেলা নির্বাহী মো. নিকারুজ্জামান চৌধুরী জানান, রোহিঙ্গা ক্যাম্পে যে কোনো ধরনের দুর্যোগ মোকাবেলায় এনজিও সংস্থার পাশাপাশি প্রশাসনের লোকজন প্রস্তুত রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×