হাটহাজারী বিদ্যুৎ কেন্দ্র বন্ধের নির্দেশ

হালদা দূষণে ২০ লাখ টাকা জরিমানা

  হাটহাজারী প্রতিনিধি ১৮ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

পোড়া বর্জ্য তেল নিঃসরণের মাধ্যমে প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদী দূষণের অভিযোগে হাটহাজারী ১০০ মেগাওয়াট পিকিং পাওয়ার প্ল্যান্টকে ২০ লাখ টাকা জরিমানা ও এটি সাময়িক বন্ধ রাখার নির্দেশ দিয়েছে পরিবেশ অধিদফতর। নদী দূষণের বিষয়ে বুধবার শুনানি শেষে অধিদফতরের চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মো. আজাদুর রহমান নির্দেশে বলেছেন, ইটিপি নির্মাণ এবং অয়েল সেপারেটর কার্যকর না করা পর্যন্ত বিদ্যুৎ কেন্দ্রটি বন্ধ থাকবে।

হাটহাজারী বিদ্যুৎ কেন্দ্রের পক্ষে প্রতিষ্ঠানের ব্যবস্থাপক শফিউদ্দিন আহমদ এবং নির্বাহী প্রকৌশলী সৈয়দ মো. এরফানুল কিবরিয়া শুনানিতে উপস্থিত ছিলেন। শুনানি শেষে গণমাধ্যমের সঙ্গে তারা কথা বলেননি। জানতে চাইলে পরিবেশ অধিদফতরের চট্টগ্রাম অঞ্চলের সহকারী পরিচালক মুক্তাদির হাসান জানান, গত ৯ জুলাই ভোররাতে ভারি বর্ষণের সুযোগ নিয়ে হাটহাজারী উপজেলার ১১ মাইল এলাকায় অবস্থিত পিকিং পাওয়ার প্ল্যান্ট থেকে পাশের মরা ছড়ায় (খাল) বর্জ্য ও পোড়া তেল ছেড়ে দেয়। খবর পেয়ে ওইদিন সকালে খাল পরিদর্শন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন। তিনি অভিযোগের সত্যতা পেয়ে বিষয়টি পরিবেশ অধিদফতরকে অবহিত করেন। তিনি জানান, অধিদফতরের পক্ষ থেকেও একটি পরিদর্শক টিম ঘটনাস্থল পরিদর্শন করে এর সত্যতা পায়। পরে কেন্দ্রেটির কর্তৃপক্ষকে ১৭ জুলাই চট্টগ্রাম মহানগর কার্যালয়ে শুনানিতে হাজির হওয়ার নোটিশ দেয়া হয়।

এর আগে ২০১২ সালের মার্চের শেষ সপ্তাহে পাওয়ার প্ল্যান্টটি উদ্বোধনের পর ওই বছরই দুই দফা প্ল্যান্টি পরিবেশ দূষণের অভিযোগে নোটিশ দেয়া হলেও কোনো কাজ হয়নি। ওই সময় দূষণের অভিযোগে প্ল্যান্টটিকে ১০ লাখ টাকা জরিমানাও করা হয়। পরে মন্ত্রণালয়ের নির্দেশে ইটিপি নির্মাণের শর্তে জরিমানা মওকুফ করা হয়। ২০১৮ সালের ফেব্রুয়ারিতে ইটিপির নকশার অনুমোদন নেয়া হলেও তা এখনও নির্মাণ করা হয়নি। ইটিপি এবং অয়েল সেপারেটর না থাকায় পাওয়ার প্ল্যান্টটির বর্জ্য মরা খালের মাধ্যমে হালদা নদীতে মিশে নদীর প্রাকৃতিক পরিবেশ দূষণের পাশাপাশি নদীর বিভিন্ন প্রজাতির জীববৈচিত্র্যকে হুমকির মুখে ফেলছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×