সুস্থ থাকুন

গরমে হাঁচি, নাকে অ্যালার্জি

  যুগান্তর ডেস্ক    ১৬ আগস্ট ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

গরমে বা ধুলাবালিতে আমাদের অনেকেরই অনবরত হাঁচি ও নাকে অ্যালার্জির সমস্যা দেখা দিচ্ছে। হাঁচির মাধ্যমে শরীর থেকে উদ্দীপক বা উত্তেজক বস্তু অপসৃত হয়। ধুলাবালি, পশুপাখি, তাপমাত্রার পরিবর্তন, তীব্রগন্ধ ও ফুলের পরাগের সংস্পর্শে এলে আমরা অ্যালার্জিতে আক্রান্ত হই।

হাঁচিতে কী হয় : নাকের ভেতরের ত্বকের বহিরাংশে উত্তেজনা সৃষ্টির মাধ্যমে নাক, মুখ থেকে আকস্মিক প্রচুর পরিমাণে বায়ু নিঃসরণকে হাঁচি বলে। হাঁচির উপাদানগুলো ঘণ্টায় ১৫০ কিমি. বেগে ২-৩ মিনিটে বায়ুমণ্ডলে ছড়িয়ে পড়ে। তাই হাঁচি জীবাণু ছড়ানোর একটি ভালো মাধ্যম।

কী করবেন : এন্টিহিস্টামিন জাতীয় ওষুধ অ্যালার্জি নিরাময়ে সাহায্য করে। নাকে স্টেরয়েড স্প্রে’র ব্যবহারও অ্যালার্জি এবং প্রদাহ কমাতে সহায়ক।

নাকে অ্যালার্জি : ঘরের পুরনো জিনিসপত্র পরিষ্কার করতে গেলেন বা ফুলের বাগানে পায়চারি করার সময় নাক বন্ধ হয়ে অনবরত হাঁচি হয়। একে অ্যালার্জির রাইনাইটিস বলে এবং এ রোগী এন্টিহিস্টামিন, নাকে ড্রপ বা স্প্রে ব্যবহার করলে ভালো থাকেন। ওষুধ বন্ধ করে দিলে আবার একই সমস্যা শুরু হয়। আমাদের দেশে মোট জনগণের ১০-১৫ শতাংশ এ রোগে আক্রান্ত। এ রোগীদের রক্তের আইজিই’র পরিমাণ অনেক বেড়ে যায়।

পরীক্ষা : স্কিন প্রিক টেস্ট করে জানা যায় রোগীর কোন জিনিসে অ্যালার্জি হচ্ছে।

চিকিৎসা : অ্যালার্জেন পরিহার করে চললে এবং অ্যালার্জি ভ্যাকসিন বা ইনিউনোথেরাপি দিলে এ রোগীরা ভালো থাকেন।

অধ্যাপক ডা. গোবিন্দ চন্দ্র দাস

অ্যালার্জি ও অ্যাজমা রোগ বিশেষজ্ঞ

দি অ্যালার্জি ও অ্যাজমা সেন্টার, পান্থপথ, ঢাকা।

মোবাইল ফোন : ০১৭২১৮৬৮৬০৬

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×