সাত কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তির আবেদন শুরু ১০ সেপ্টেম্বর

পরীক্ষা ৩০ নভেম্বর

  যুগান্তর রিপোর্ট ২০ আগস্ট ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ভর্তি

কৃষি ও কৃষি সম্পৃক্ত ৭ পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তির আবেদন কার্যক্রম শুরু হবে আগামী ১০ সেপ্টেম্বর। ১৫ অক্টোবর পর্যন্ত অনলাইনে আবেদন নেয়া হবে।

আগামী ৩০ নভেম্বর নেয়া হবে ভর্তি পরীক্ষা। গুচ্ছ পদ্ধতিতে কৃষিবিজ্ঞান বিষয়ক ভর্তি কমিটির এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

কয়েকটি বিশ্ববিদ্যালয়ে একবার ভর্তি পরীক্ষার সুযোগ রাখা হয়েছে। তবে গুচ্ছ পদ্ধতির পরীক্ষায় দু’বার অংশ নেয়ার সুযোগ রাখা হয়েছে। সেটা অনুযায়ী ২০১৬ ও ২০১৭ সালে এসএসসি এবং ২০১৮ ও ২০১৯ সালে এইচএসসি উত্তীর্ণরা আবেদন করতে পারবে।

এসএসসি ও এইচএসসি মিলিয়ে জিপিএ-৭ এবং আলাদাভাবে কোনোটিতে জিপিএ-৩-এর নিচে পেলে আবেদন করা যাবে না। ভর্তির আবেদন ফি এক হাজার টাকা।

মোবাইল ব্যাংকিং রকেট, বিকাশ অথবা শিওর ক্যাশের মাধ্যমে ফি জমা দিতে হবে। জানতে চাইলে এই পরীক্ষা কমিটির আহ্বায়ক ও ইউজিসি সদস্য অধ্যাপক ড. আখতার হোসেন যুগান্তরকে বলেন, সুষ্ঠুভাবে ভর্তি প্রক্রিয়া সম্পন্নের প্রস্তুতি চলছে।

এ লক্ষ্যে সফটওয়্যার তৈরিসহ অন্যান্য কার্যক্রম চলছে। প্রথমবারের পরীক্ষা হওয়ায় আবেদন ফি একটু বেশি বলে মনে করেন তিনি। গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা আয়োজন করছে যে ৭টি পাবলিক বিশ্ববিদ্যালয় সেগুলো হচ্ছে : ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, আসন ১১০৮টি; গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, আসন ৩৩০টি; ঢাকার শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, আসন ৭০০টি; সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, আসন ৪৩১টি; পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, আসন ৫৮৭টি; চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিমল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়, আসন ২৪৫টি এবং খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, আসন ১৫০টি।

ভর্তি পরীক্ষা হবে ১০০ নম্বরের। এ ছাড়া এসএসসি ও এইচএসসির ফলাফলের ওপর ১০০ নম্বর থাকবে। এর মধ্যে এসএসসির জন্য ৪০ এবং এইচএসসির জন্য ৬০ রাখা হয়েছে। এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষায় উচ্চ মাধ্যমিকের সর্বশেষ পাঠ্যক্রমের ইংরেজি, জীববিদ্যা, রসায়ন, পদার্থ এবং গণিত বিষয় থেকে বহু নির্বাচনী প্রশ্ন থাকবে।

প্রশ্নপত্র বাংলা ও ইংরেজি উভয় ভাষায় হবে। প্রতি চারটি ভুল উত্তরের জন্য ১ নম্বর কাটা হবে। আগামী ৩০ নভেম্বর ১১টা থেকে ১২টা পর্যন্ত গুচ্ছভুক্ত ছয়টি বিশ্ববিদ্যালয়ে একযোগে পরীক্ষা হবে। শুধু খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা হবে না।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×