হৃদরোগ নির্ণয়ের সহজ পদ্ধতি রেডিয়াল এনজিওগ্রাম

  যুগান্তর রিপোর্ট ২৪ আগস্ট ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

রেডিয়াল এনজিওগ্রাম

হৃদরোগ নির্ণয়ে বিশ্বের জনপ্রিয় পদ্ধতি হল ‘রেডিয়াল এনজিওগ্রাম’ যা হাতের কবজির সামান্য উপরে ছোট ছিদ্র করে করা হয়। আমেরিকায় ৭০ ভাগ, যুক্তরাজ্যে ৯০ ভাগ, ইউরোপে ৬০-৭০ ভাগ এনজিওগ্রাম ও এনজিওপ্লাস্টি করা হয় রেডিয়াল পদ্ধতিতে। রেডিয়াল পদ্ধতি অনেক সহজ। এর মাধ্যমে সময় ও খরচ অনেক কম লাগে।

হার্ট অ্যাটাকের পর রেডিয়াল এনজিওপ্লাস্টিতে মৃত্যুর হারও অনেক কম। ইউরোপিয়ান সোসাইটি অব কার্ডিওলজি (ইএসসি) হার্ট অ্যাটাকের রোগীদের প্রথম নির্দেশনা হিসেবে রেডিয়াল এনজিওপ্লাস্টির পরামর্শ দিয়েছেন। কিন্তু বাংলাদেশে এখনও রেডিয়াল এনজিওগ্রাম সেভাবে জনপ্রিয়তা পায়নি।

রেডিয়াল এনজিওগ্রাম জনপ্রিয় করতে বাংলাদেশ রেডিয়াল ইন্টারভেনশন কোর্সের (বিআরআইসি) আয়োজনে প্রথমবারের মতো দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনে শুক্রবার আলোচকরা এসব কথা বলেন। স্থানীয় একটি হোটেলে আয়োজিত সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) ডা. আবদুল মালিক। বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম ও বাংলাদেশ সোসাইটি অব কার্ডিওলজির সভাপতি অধ্যাপক ডা. একেএম মহিবুল্লাহ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিআরআইসি কোর্স ডিরেক্টর অধ্যাপক ডা. মীর জামাল উদ্দিন।

আলোচকরা বলেন, রেডিয়াল এনজিওগ্রামের জন্য মাত্র ৪ ঘণ্টা হাসপাতালে অবস্থান করতে হয়। এমনকি এনজিওপ্লাস্টি করে কোনো ক্ষেত্রে এক দিনেই রোগীকে বাড়িতে পাঠানো যায়। অল্প সময়ের মধ্যে রোগী দ্রুত চলাফেরা করতে পারেন। ওই হাত দিয়ে কাজ করতে পারেন। এতে বড় ধরনের রক্ত জমাট বাঁধা বা হেমাটোমা হওয়ার আশঙ্কাও থাকে না।

অনুষ্ঠানে জানানো হয়, ৩ বছর আগে কব্জির নিচে ডিস্টাল রেডিয়াল আর্টারিতে এনজিওগ্রাম ও এনজিওপ্লাস্টি বাংলাদেশে শুরু করেন অধ্যাপক মীর জামালউদ্দিন। এ সময়ে দুই হাজারের অধিক এনজিওগ্রাম ও এনজিওপ্লাস্টি সফলভাবে সম্পন্ন হয়েছে।

প্রথমবারের মতো আয়োজিত এ সম্মেলনের বিভিন্ন পর্বে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, মালয়েশিয়া, চীন, ভারত ও বাংলাদেশের প্রখ্যাত ইন্টারভেনশাল কার্ডিওলজিস্টরা জটিল পিসিআই লাইভ কেস পরিচালনাসহ বিভিন্ন টেকনিক্যাল সেশন পরিচালনা করেন। এতে সাত শতাধিক বাংলাদেশি হৃদরোগ চিকিৎসক অংশ নেন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×