ভোলায় ইলিশ সপ্তাহ উদ্বোধন করলেন বাণিজ্যমন্ত্রী

অভিযানে আটক ১২ মণ জাটকা জব্দ : আটক ১০

  ভোলা প্রতিনিধি ২৬ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ভোলায় ‘জাটকা রক্ষা অভিযান ও ইলিশ সপ্তাহ ২০১৮’ শুরু হয়েছে। সোমবার এ সপ্তাহের উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। ভোলার মেঘনা ও তেঁতুলিয়া নদীতে ইলিশের অভয়াশ্রম গড়ে তুলতে সব ধরনের মাছ ধরা নিষেধাজ্ঞা আরোপের আগে এ সপ্তাহের উদ্বোধন করা হল। এ সময় তিনি নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ না ধরার জন্য জেলেদের প্রতি আহ্বান জানান। জেলেদের চাল দিয়ে, উপকরণ দিয়ে সাহায্য করার কথাও জানান মন্ত্রী।

অপরদিকে ইলিশ সপ্তাহ অভিযান সফল করতে সোমবার রাত থেকে মঙ্গলবার দুপুর পর্যন্ত কোস্টগার্ড দক্ষিণ জোন সদস্যরা ভোলা-বরিশাল সীমানায় মেঘনা ও তেঁতুলিয়া নদীতে অভিযান চালিয়ে ১২ মণ জাটকা ইলিশ জব্দ এবং ১০ জেলেকে আটক করেছে। কোস্টগার্ডের লে. কমান্ডার এমএ হামিদুল ইসলাম এক প্রেস বিজ্ঞপ্তিতে জানান, ভাষানচর এলাকায় অভিযান পরিচালনা চালিয়ে ৯ জেলে আটক ও এক লাখ মিটার কারেন্ট জাল এবং ৬০ কেজি জাটকা জব্দ করা হয়। অপরদিকে কালিগঞ্জ লঞ্চঘাট এলাকা থেকে হাতিয়া, মনপুরা ও বেতুয়া থেকে ছেড়ে আসা ঢাকাগামী যাত্রীবাহী লঞ্চ এমভি ফারহান-৪ এবং এমভি তাছরিফ-২ এ অভিযান চালিয়ে একজনকে আটক ও ১০ মণ জাটকা জব্দ করা হয়। পরে আদালতের মাধ্যমে আটক জেলেদের জনপ্রতি ২ হাজার টাকা করে জরিমানা করা হয়। পরে জব্দ জাটকা মৎস্য কর্মকর্তার উপস্থিতিতে এতিমখানা ও গরিব লোকদের মাঝে বিতরণ করা হয়। জব্দ জাল আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়। জেলা মৎস্য কর্মকর্তা রেজাউল করিম ও সদর উপজেলা মৎস্য কর্মকর্তা আসাদ্দুজ্জামান জানান, সোমবার থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ইলিশ সপ্তাহ চলছে। অপরদিকে ভোলার ভেদুরিয়া থেকে পটুয়াখালী জেলার চর রুস্তম পর্যন্ত ৯০ কিলোমিটার, ভোলার ইলিশা থেকে চর পিয়াল পর্যন্ত একশ’ কিলোমিটার, ভোলার ভেদুরিয়া থেকে বরিশালের হিজলা পর্যন্ত ৩০ কিলোমিটার ও লক্ষ্মীপুর জেলার রামগতি উপজেলার চর আলেকজান্ডার থেকে চাঁদপুর ষাটনল পর্যন্ত ১০০ কিলোমিটার এলাকাকে ইলিশের অভয়স্থল ঘোষণা করা হয়েছে। ওই এলাকায় ইলিশের নির্বিঘেœ বিচরণ ও বেড়ে ওঠা নিশ্চিত করতে বছরের মার্চ-এপ্রিল- এ দুই মাস ওই এলাকাসহ মেঘনা-তেঁতুলিয়া এলাকায় সব ধরনের মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে সরকার। এ ব্যাপারে মৎস্য অধিদফতর থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এ সময়ে বেকার জেলেদের জন্য ভিজিএফ কার্ড দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে বলেও জানায় মৎস্য বিভাগ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter