তিন মহাসড়ক পরিদর্শনে উপকমিটি

শতবর্ষী গাছ কাটায় ফের সংসদীয় কমিটির ‘না’

  সংসদ রিপোর্টার ২৬ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

তিনটি মহাসড়কের দুরবস্থা সরেজমিন পরিদর্শন করতে যশোর যাবে সংসদীয় উপকমিটি। সংসদ সচিবালয়ে রোববার সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ কমিটি গঠন করা হয়েছে। রেজওয়ান আহাম্মদ তৌফিককে আহ্বায়ক করে গঠিত তিন সদস্যের এ কমিটি যশোর-বেনাপোল আন্তর্জাতিক মহাসড়কের পাশাপাশি যশোর-খুলনা সড়ক ও যশোর-ঢাকা সড়কের দুরবস্থা খতিয়ে দেখবে। বৈঠকে যশোর-বেনাপোল মহাসড়কের শতবর্ষী গাছগুলো না কেটে সড়কটি পুনর্নির্মাণের পরামর্শ দিয়েছে কমিটি। এ ব্যাপারে মন্ত্রণালয়কে দ্রুত উদ্যোগ গ্রহণের সুপারিশ করা হয়েছে।

এর আগে ৩০ জানুয়ারি এক বৈঠক শেষে যশোর-বেনাপোল মহাসড়কে মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত শতবর্ষী গাছগুলো কাটার সিদ্ধান্ত ‘অবৈধ’ বলেছিল পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। ওই বৈঠক পরবর্তী এক ব্রিফিংয়ে কমিটির সভাপতি ড. হাছান মাহমুদ বলেছিলেন, ‘শতবর্ষী গাছগুলো কাটার বিষয়ে সড়ক ও জনপথ বিভাগ নিয়মানুযায়ী পরিবেশ মন্ত্রণালয়ের ছাড়পত্র নেয়নি। এমনকি বন বিভাগের মতামতও নেয়নি। ফলে ওই সিদ্ধান্ত সঠিক ছিল না। আদালতের আদেশে ওই গাছ কাটা স্থগিত রাখা হয়েছে। কমিটির পক্ষ থেকে স্পষ্ট করে বলা হয়েছে, মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত গাছগুলো কাটা যাবে না। গাছ রেখেই সড়ক সম্প্রসারণ করতে হবে।’

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্যরাও রোববারের বৈঠকে একই সুরে কথা বলেছেন। নাম প্রকাশ না করার শর্তে সংসদের একাধিক কর্মকর্তা এসব তথ্য নিশ্চিত করেন। তারা জানিয়েছেন, যশোরের সরকারদলীয় সংসদ সদস্য মো. মনিরুল ইসলাম জীবন গাছ কাটার সিদ্ধান্তে তীব্র ক্ষোভ প্রকাশ করেন। একই সঙ্গে তিনি সড়ক সংস্কারের প্রয়োজনীয়তা নিয়েও কথা বলেন।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.