সোনারগাঁয়ে শ্রমিক-পুলিশ সংঘর্ষে আহত ৩০

ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ * অর্ধ শতাধিক টিয়ার শেল ও ১০ রাউন্ড রাবার বুলেট নিক্ষেপ

  যুগান্তর রিপোর্ট, সোনারগাঁ ১৬ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে শ্রমিক-পুলিশ সংঘর্ষে পুলিশসহ ৩০ জন আহত হয়েছে। আহতদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালসহ স্থানীয় বিভিন্ন ক্লিনিককে ভর্তি করা হয়েছে। মাতৃত্বকালীন ছুটি, ছুটিকালীন ভাতা প্রদান ও প্রতি মাসের ৮ তারিখের মধ্যে বেতন-ভাতা পরিশোধসহ বিভিন্ন দাবিতে সোনারগাঁও উপজেলার কাঁচপুরে ওপেক্স গ্রুপের সিনহা গার্মেন্টের শ্রমিকরা রোববার সকালে আবারও বিক্ষোভ মিছিল, ফ্যাক্টরির গ্লাস ভাংচুর ও ঢাকা-সিলেট মহাসড়কে টায়ার জ্বালিয়ে অবরোধ করে। এ সময় পুলিশ মহাসড়ক থেকে শ্রমিকদের সরানোর চেষ্টা করলে শুরু হয় শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, ধাওয়া-পাল্টা ধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপ। মুহূর্তের মধ্যে পুরো কাঁচপুর এলাকা রণক্ষেত্রে পরিনত হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ অর্ধ শতাধিক টিয়ার শেল, ১০ রাউন্ড রাবার বুলেট নিক্ষেপ ও জলকামান ব্যবহার করে। শ্রমিক অবরোধে ঢাকা-সিলেট মহাসড়কে ৩ ঘণ্টা যান চলাচল বন্ধ থাকে। এ সময় মহাসড়কের দু’প্রান্তের প্রায় ১০ কিলোমিটার এলাকাজুড়ে তীব্র যানজট সৃষ্টি হয়। দুপুর ১২টার দিকে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দিলে সড়কে যান চলাচল স্বাভাবিক হয়ে উঠে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কারখানা কর্তৃপক্ষ তাৎক্ষণিক ছুটি ঘোষণা করে। এর আগে শনিবার সকালেও একই দাবিতে শ্রমিকরা কারখানার অভ্যন্তরে বিক্ষোভ মিছিল করেন। সিনহা গার্মেন্টের সুইং অপারেটর সালমা বেগম, আলেয়া আক্তার ও নাজমা বেগম জানান, মাতৃত্বকালীন ছুটি ভাতা বৃদ্ধিসহ নানা দাবিতে দীর্ঘদিন ধরে শ্রমিকরা দাবি করলেও কারখানা কর্তৃপক্ষ তা মেনে নিচ্ছিল না। বরং মাতৃত্বকালীন ছুটি দাবি করায় অনেক নারী শ্রমিককে কারখানা থেকে বহিষ্কার করা হয়েছে। এ ঘটনায় বিক্ষুব্ধ শ্রমিকরা তাদের কাজ বর্জন করে বিক্ষোভ করেন। সিনহা গার্মেন্টে কর্তৃপক্ষের সঙ্গে ফোনে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করলেও তাদের পাওয়া যায়নি।

সোনারগাঁ থানার ওসি মনিরুজ্জামান বলেন, শ্রমিক অসন্তোষের খবর পেয়ে ইন্ডাস্ট্রিজ পুলিশ ও তার নেতৃত্বে সোনারগাঁ থানা পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়। শ্রমিকদের মহাসড়কে অবস্থান নিতে বাধা দেয়ায় শ্রমিকদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টাধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। শিল্প পুলিশ ৪ এর পুলিশ সুপার বশির আহম্মেদ জানান, পরিস্থিতি বর্তমানে স্বাভাবিক রয়েছে। যে কোনো পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পুলিশ সবসময় প্রস্তুত রয়েছে। ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×