আরও দুইজনের মৃত্যু: বৃষ্টির কারণে বেড়েছে ডেঙ্গু আক্রান্ত রোগী

  যুগান্তর রিপোর্ট ১৭ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ডেঙ্গু

নিম্নচাপের প্রভাবে সারা দেশে বৃষ্টিপাত হওয়ায় ডেঙ্গু রোগীর সংখ্যা গত দু’দিনে সামান্য বেড়েছে। ২৪ ঘণ্টায় (রোববার সকাল ৮টা থেকে সোমবার সকাল ৮টা পর্যন্ত) ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৬৫৩ জন।

এর আগের ২৪ ঘণ্টায় এ সংখ্যা ছিল ৬১৯ জন। আর গত শনিবার (১৪ সেপ্টেম্বর) ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন ৫২৭ জন। এদিকে ডেঙ্গু আক্রান্ত হয়ে রোববার রাতে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে এক শ্রমিক ও এক শিশুর মৃত্যু হয়েছে। শ্রমিকের নাম খবির বিশ্বাস (৪০)। তিনি যশোরের অভয়নগর উপজেলার ধোপাদি গ্রামের বাসিন্দা। আর ৮ মাসের শিশুটির নাম রাফিত। সে যশোরের মনিরামপুর উপজেলার কামরুজ্জামানের ছেলে।

সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট জানিয়েছে, তাদের ডেথ রিভিউ কমিটি ১১৬টি মৃত্যু পর্যালোচনা করে ৬৮টি ডেঙ্গুজনিত বলে নিশ্চিত হয়েছে। তবে বিভিন্ন হাসপাতাল থেকে ডেঙ্গু আক্রান্ত ২০৩টি মৃত্যুর ঘটনা পর্যালোচনার জন্য আইইডিসিআরে পাঠানো হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম জানায়, ২৪ ঘণ্টায় সারা দেশের হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৬৯২ জন। এর মধ্যে ঢাকার ভেতরে ২৪৩ জন, ঢাকার বাইরে ৪৪৯ জন। নতুন করে ভর্তি হওয়া ডেঙ্গু রোগীদের মধ্যে ঢাকার ভেতরে ১৯৩ জন, আর ঢাকার বাইরে ৪৬০ জন।

বর্তমানে সারা দেশের হাসপাতালগুলোতে ভর্তি থাকা ডেঙ্গু রোগীর সংখ্যা ২ হাজার ৫০৭ জন। এর মধ্যে ঢাকায় ৯৮৩ জন, ঢাকার বাইরে ১ হাজার ৫২৪ জন।

সারা দেশের মোট ডেঙ্গু আক্রান্ত ৯৭ শতাংশ রোগী হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন। কন্ট্রোল রুমের তথ্য থেকে আরও জানা যায়, গত জানুয়ারি থেকে এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন ৮১ হাজার ৮৩৯ জন। এর মধ্যে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৭৯ হাজার ১২৯ জন। আর এ মাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১০ হাজার ৭৪২ জন।

অভয়নগর (যশোর) প্রতিনিধি জানান, অভয়নগর উপজেলার ধোপাদি গ্রামের দফতরিপাড়া এলাকার বাসিন্দা খবির বিশ্বাস (৪০) ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে মৃত্যুবরণ করেছেন। বেশ কয়েক দিন আগে থেকে তিনি জ্বরে ভুগছিলেন। রোববার তাকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে পরীক্ষায় ডেঙ্গুজ্বর ধরা পড়ে। খবির বিশ্বাস নওয়াপাড়ার সাউথ বেঙ্গল ফার্টিলাইজারে শ্রমিক হিসেবে কর্মরত ছিলেন।

খুলনা ব্যুরো জানায়, খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে রাফিত নামে আট মাসের এক শিশু ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছে। জ্বরে আক্রান্ত হলে রোববার বিকালে রাফিতকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হলে তাকে রাত ৯টায় ইনসেনটিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) নেয়া হয়। সেখানে গভীর রাতে তার মৃত্যু হয়।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×