সুস্থ থাকুন

চুল পড়া

  ডা. দিদারুল আহসান ২৮ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

চুল

চুল ত্বকের অংশ। চুলের পুষ্টি আসে হেয়ার বালবের শিরা-উপশিরা থেকে। তাই চুলের পুষ্টি সঞ্চালন করতে হলে হেয়ার ফলিকলের নিচে, ত্বকের গভীরে হেয়ার বালবে রক্ত সঞ্চালন বাড়াতে হবে। মাথার চুল ঝরে দিন দিন টাক পড়ে যাচ্ছে বা চুল পাতলা হয়ে যাচ্ছে, এসব লোকের সংখ্যা অনেক। প্রতিদিন ১০০টির বেশি চুল পড়লে মাথা ফাঁকা হতে শুরু করে।

কেন চুল পড়ে : মানসিক অশান্তি, দুশ্চিন্তা, বিষাদগ্রস্ততা, অপুষ্টি ও অবৈজ্ঞানিক উপায়ে ডায়েটিং চুল ঝরে যাওয়ার অন্যতম কারণ। জ্বর, লিভার ও কিডনির অসুখ, কেমোথেরাপি নেয়ার পর, রক্তস্বল্পতা, কিছু ওষুধ যেমন ইনডোমেথাসিন, জেন্টামাইসিনের কারণেও চুল অতিমাত্রায় পড়ে যেতে পারে। খুশকি, উকুন, শুষ্ক ও চটচটে মাথার স্ক্যাল্পও চুলের জন্য শত্রু।

চিকিৎসা ধ চিকিৎসক রোগী ভেদে মুখে খাওয়ার ওষুধ, চুল ঝরা বন্ধের লোশন, শ্যাম্পু, প্রেসক্রাইব করেন। আধুনিক চিকিৎসা হচ্ছে মেসোথেরাপি ও পিআরপি। এটি করতে কয়েক সেশন লাগে। অ্যান্ড্রোজেনিক অ্যালোপেসিয়া বা বংশগত টাকে এটি কার্যকরী চিকিৎসা। চুলের চিকিৎসা দীর্ঘমেয়াদে নিতে হয়। তাই ধৈর্য প্রয়োজন এবং লাইফস্টাইল ও খাদ্যাভ্যাসে পরিবর্তন কাম্য।

ত্বক ও যৌনব্যাধি বিশেষজ্ঞ

আল-রাজী হাসপাতাল, ফার্মগেট, ঢাকা।

মোবাইল ফোন : ০১৭১৫৬১৬২০০

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.