বশেমুরবিপ্রবিতে ভিসির কুশপুত্তলিকা দাহ

  গোপালগঞ্জ প্রতিনিধি ২৮ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

কুশপুত্তলিকা

গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ভিসি অধ্যাপক ড. খোন্দকার নাসিরউদ্দিনের অপসারণ দাবিতে শুক্রবার নবম দিনের মতো উত্তাল ছিল ক্যাম্পাস। এদিন শিক্ষার্থীরা ভিসির কুশপুত্তলিকা দাহ করে।

প্রতিদিনের মতো এদিন সকাল থেকে শিক্ষার্থীরা খণ্ড খণ্ড মিছিল নিয়ে প্রশাসনিক ভবনের প্রধান ফটকের সামনে অবস্থান নিয়ে আন্দোলন শুরু করে। ভিসিবিরোধী বিভিন্ন স্লোগানে উত্তাল হয়ে ওঠে পুরো ক্যাম্পাস। এ সময় শিক্ষার্থীদের হাতে ছিল ভিসির পদত্যাগের দাবিতে বিভিন্ন ধরনের প্ল্যাকার্ড। পরে বেলা সাড়ে ১১টার দিকে ভিসির কুশপুত্তলিকা দাহ করে আন্দোলনরত শিক্ষার্থীরা। বিকাল ৫টায় ভিসিকে লাল কার্ড প্রদর্শন এবং রাত ৮টায় মশাল মিছিল অনুষ্ঠিত হয়।

এদিকে ভিসি পদত্যাগ না করা পর্যন্ত এক দফা আন্দোলন চলবে বলে জানায় শিক্ষার্থীরা। তারা বলেন, ভিসির অপসারণ ছাড়া তাদের আর পিছু হটার কোনো সুযোগ নেই। কারণ ভিসির অপসারণ না হলে তাদের শিক্ষাজীবনে অন্ধকার নেমে আসবে। এ বিশ্ববিদ্যালয়ে তারা আর পড়ালেখা করতে পারবে না। তাদের অনেকের শিক্ষাজীবন ধ্বংস হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

শিক্ষার্থীরা আরও বলেন, জাতির পিতার নামে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি নষ্ট করছেন ভিসি। শিক্ষা ও গবেষণার পরিবেশ ধ্বংস করছেন। সীমাহীন দুর্নীতি ও অনিয়ম করে চলেছেন। একমাত্র প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপই এ সমস্যার সমাধান দিতে পারে। সে কারণে প্রধানমন্ত্রী দেশে না ফেরা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়া ছাড়া আর কোনো বিকল্প নেই।

১৯ সেপ্টেম্বর থেকে শিক্ষার্থীরা ভিসির বিভিন্ন অনিয়ম, দুর্নীতি ও স্বেচ্ছাচারিতার বিরুদ্ধে আন্দোলন শুরু করে। এ আন্দোলন ও শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় এ পর্যন্ত তিনজন সহকারী প্রক্টর পদত্যাগ করেছেন। এছাড়া ইউজিসির ৫ সদস্যের তদন্ত দল তদন্ত শেষ করে বৃহস্পতিবার বিকালে ঢাকায় ফিরেছে। তারা ইউজিসি চেয়ারম্যানের কাছে রিপোর্ট পেশ করবে; এরপর ইউজিসি চেয়ারম্যান ওই তদন্ত রিপোর্ট শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাবেন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×