ডেঙ্গুজ্বরে আরও দু’জনের মৃত্যু

  যুগান্তর রিপোর্ট ১১ অক্টোবর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও দু’জনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার ঢাকায় আবদুল কাদের ও খুলনায় মাছুরা বেগম নামে এক নারীর মৃত্যু হয়। এ নিয়ে গত ১ আগস্ট থেকে ৯ অক্টোবর পর্যন্ত যুগান্তরের অনুসন্ধানে রাজধানীসহ দেশের সরকারি-বেসরকারি হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে ১৭৩ জনের মৃত্যুর তথ্য পাওয়া গেছে। যদিও সরকারি হিসাবে এ পর্যন্ত ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা ৯৩ জন। এ তথ্য সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটের (আইইডিসিআর)। প্রতিষ্ঠানটিতে এ পর্যন্ত ডেঙ্গু সন্দেহে ২৪২ জনের মৃত্যুর তথ্য এসেছে। এর মধ্যে ১৫১ ব্যক্তির তথ্য পর্যালোচনা করে ৯৩ জনের ডেঙ্গুজনিত মৃত্যু নিশ্চিত করেছে আইইডিসিআর। বাকিদের তথ্য পর্যালোচনা শেষ হয়নি।

যুগান্তরের চাঁদপুর প্রতিনিধি জানান, আবদুল কাদের নামে এক শিশু (১৩) বৃহস্পতিবার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়। সে শহরের জামতলা রোড এলাকার আমিন গাজীর ছেলে। শহরের গ্রিনভিউ ডায়াগনস্টিক সেন্টারে কাজ করত কাদের। গ্রিনভিউ ডায়াগনস্টিক সেন্টারের স্বত্বাধিকারী মো. শাহালম বলেন, আবদুল কাদের আমার প্রতিষ্ঠানে কাজ করত। কয়েক দিন আগে সে জ্বরে আক্রান্ত হয়, কিন্তু আমাদের কিছু জানায়নি। পরে জ্বরের কথা জানতে পেরে তাকে পরীক্ষার জন্য চাঁদপুর সদর হাসপাতালে নিয়ে যাই। পরীক্ষায় ডেঙ্গু ধরা পড়লে মঙ্গলবার তাকে চাঁদপুর সদর হাসপাতালে ভর্তি করা হয়। তার শারীরিক অবস্থার অবনতি হলে বুধবার দুপুরে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়। চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার ভোরে তার মৃত্যু হয়।

যুগান্তরের খুলনা ব্যুরো জানায়, খুলনায় মাছুরা বেগম (২৫) নামে এক ডেঙ্গু রোগীর মৃত্যু হয়েছে। খুলনা মেডিকেল কলেজ (খুমেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে তিনি মারা যান। মাছুরা যশোর জেলার অভয়নগর উপজেলা এলাকার হাবিবুল্লাহর স্ত্রী। খুমেক হাসপাতালের চিকিৎসক শাহিন আক্তার বলেন, ৭ অক্টোবর মাছুরা ডেঙ্গু আক্রান্ত হয়ে খুমেক হাসপাতালে ভর্তি হন। বৃহস্পতিবার দুপুরে তার মৃত্যু হয়। এ নিয়ে খুলনায় ডেঙ্গুজ্বরে নারী-শিশুসহ ২০ জনের মৃত্যু হয়েছে।

এদিকে গত ২৪ ঘণ্টায় (বুধবার সকাল ৮টা থেকে বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত) সারা দেশে নতুন করে আরও ৩১৬ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকায় ৯১ জন ও ঢাকার বাইরে ২২৫ জন। স্বাস্থ্য অধিদফতরের ‘হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের’ তথ্য অনুযায়ী ১ জানুয়ারি থেকে ১০ অক্টোবর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৯১ হাজার ১১৫ জন। এর মধ্যে ৮৯ হাজার ৫৭৯ জন সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরেছেন। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ১ হাজার ২৯৪ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে চিকিৎসাধীন রয়েছেন। যার মধ্যে ঢাকার ৪১টি সরকারি বেসরকারি হাসপাতালে ৪৫২ জন ও অন্যান্য বিভাগের হাসপাতালে ৮৪২ জন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×