দিনাজপুরে কান্তজিউ মন্দিরে মাসব্যাপী রাসোৎসব শুরু

কমলগঞ্জে রাসোৎসব সম্পন্ন

  যুগান্তর ডেস্ক ১৩ নভেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

দিনাজপুরের কাহারোলে ঐতিহ্যবাহী কান্তজিউ মন্দির প্রাঙ্গণে সোমবার থেকে মাসব্যাপী রাসোৎসব শুরু হয়েছে। হাজারও ভক্ত, পুণ্যার্থী ও দর্শনার্থীদের ভিড়ে মুখরিত হয়ে উঠেছে কান্তজিউ মন্দির প্রাঙ্গণ। মৌলভীবাজারের কমলগঞ্জে মঙ্গলবার রাসোৎসব শুরু হয়ে আজ বুধবার ভোরে শেষ হয়। এছাড়া খুলনার পাইকগাছায় নানা আয়োজনে রাসোৎসব পালিত হয়েছে। প্রতিনিধিদের পাঠানো খবর-

দিনাজপুর : প্রতিবছর রাস পূর্ণিমার রাতে রাধা-কৃষ্ণের রাস উৎসব উপলক্ষে কান্তজিউ মন্দির প্রাঙ্গণে ২৬৭ বছর ধরে এ উৎসবের আনুষ্ঠানিকতা চলে আসছে। সোমবার রাত থেকে এ উৎসব শুরু হয়। একইসঙ্গে মন্দির প্রাঙ্গণে বসে মাসব্যাপী রাস মেলা। ঈশ্বরের আরাধনা ও পুণ্য লাভ করতে ভক্তরা এখানে আসেন। সোমবার সন্ধ্যায় রাসোৎসবের উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ। এ সময় দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল, কাহারোল উপজেলা চেয়ারম্যান আবদুল মালেক সরকার, উপজেলা নির্বাহী কর্মকতা নাসিম আহমেদ, রাজ দেবোত্তর এস্টেটের সদস্য ও দিনাজপুর প্রেস ক্লাবের সাবেক সভাপতি চিত্ত ঘোষ প্রমুখ উপস্থিত ছিলেন।

কমলগঞ্জ (মৌলভীবাজার) : কঠোর নিরাপত্তা ও ব্যাপক উৎসাহ-উদ্দীপনায় মঙ্গলবার রাখাল নৃত্যের মধ্য দিয়ে শুরু হয় রাসোৎসব। সকালে কমলগঞ্জের মাধবপুর জোড়া মণ্ডপ প্রাঙ্গণে বিষ্ণুপ্রিয়া মনিপুরী সম্প্র্রদায়ের ও আদমপুরের তেতইগাঁও সানাঠাকুর মণ্ডপ প্রাঙ্গণে মনিপুরী মৈ-তৈ সম্প্রদায়ের মহারাসোৎসব শুরু হয়। এ বছর মনিপুরী মহারাসলীলা সেবা সংঘের আয়োজনে মাধবপুর জোড়ামণ্ডপে ১৭৭তম ও তেতইগাঁও সানাঠাকুর মণ্ডপ প্রাঙ্গণে ৩৫তম রাসোৎসব পালিত হয়। সকাল ১১টা থেকে রাখাল নৃত্য (গোস্টলীলা) শুরু হয়ে চলে সন্ধ্যা পর্যন্ত। এ নৃত্য চলাকালীন সময় ভক্তরা মণ্ডবে বাতাসা ছিটিয়ে বাতাসা-বৃষ্টির সৃষ্টি করেন। সেই বাতাসা আবার ভক্তরা কুড়িয়ে নেন। রাতে অনুষ্ঠিত হয় রাসলীলা। এ উপলক্ষে হাজারও মানুষের মিলনতীর্থে পরিণত হয় মাধবপুর জোড়া মণ্ডপ আর আদমপুরের সানাঠাকুর মণ্ডপ এলাকা। মণ্ডপে মনিপুরী শিশু নৃত্যশিল্পীদের নৃত্যাভিনয় রাতভর মন্ত্রমুগ্ধ করে রাখে ভক্ত ও দর্শনার্থীদের। মনিপুরী সম্প্রদায়ের লোকজনের সঙ্গে অন্য সম্প্রদায়ের লোকেরাও মেতে ওঠে এ আনন্দে। এ বছর প্রচুর বিদেশি পর্যটকের আগমন ঘটে মণ্ডপগুলোতে। মহারাত্রির আনন্দের পরশ পেতে হাজার হাজার নারী-পুরুষ, শিশু-কিশোরসহ নানা পেশার মানুষের পদচারণায় সকাল থেকে মুখরিত হয়ে ওঠে মনিপুরী পল্লীর এ দুটি এলাকা। উৎসবকে কেন্দ্র করে দু’টি স্থানেই বসে বিশাল মেলা। আজ ভোরে এ উৎসব শেষ হয়।

পাইকগাছা (খুলনা) : পাইকগাছার বিভিন্ন স্থানে নানা কর্মসুচির মধ্য দিয়ে পালিত হয়েছে রাসোৎসব। এ উপলক্ষ্যে মঙ্গলবার সকাল থেকে পূজা আর্চনা, গীতা পাঠ, স্নান উৎসব, প্রসাদ বিতরণ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×