গৃহায়ন ঋণের সীমা বাড়ল

  যুগান্তর রিপোর্ট ২০ নভেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ব্যক্তিশ্রেণির গ্রাহক পর্যায়ে বাণিজ্যিক ব্যাংকগুলোর গৃহায়ন ঋণের সীমা বাড়ানো হয়েছে। এখন থেকে একক ব্যক্তি পর্যায়ে ব্যাংকগুলো সর্বোচ্চ ২ কোটি টাকা ঋণ দিতে পারবে। মোট ঋণের মধ্যে ব্যাংক দিতে পারবে ৭০ শতাংশ এবং গ্রাহককে দিতে হবে ৩০ শতাংশ। এ বিষয়ে মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

আগে ব্যাংকগুলো এ খাতে একক ব্যক্তি পর্যায়ে সর্বোচ্চ ১ কোটি ২০ লাখ টাকা ঋণ দিতে পারত। ২০১৫ সালের ১ জানুয়ারি থেকে ঋণের এ সীমা চালু করা হয়েছিল। প্রায় ৫ বছর পর কেন্দ্রীয় ব্যাংক এ খাতে ঋণসীমা ৮০ লাখ টাকা বাড়াল। তবে ব্যাংক-গ্রাহক ঋণের অনুপাত অপরিবর্তিত রাখা হয়েছে।

সার্কুলারে বলা হয়, আবাসন খাতের নির্মাণসামগ্রী, জমি ও অন্যান্য উপকরণের দাম বাড়ার কারণে বাড়ি নির্মাণ বা ফ্ল্যাটের দাম বেড়েছে। একই সঙ্গে ভোক্তাদের ক্রয়ক্ষমতাও বেড়েছে। এসব বিবেচনায় গৃহায়ন খাতে একক ব্যক্তি ঋণসীমার পরিমাণ বাড়ানো হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের এ বিধান শুধু ভোক্তা ঋণ নীতিমালার আওতায় বিতরণের ক্ষেত্রে প্রযোজ্য হবে। অন্য খাতের ঋণের ক্ষেত্রে এটি প্রযোজ্য হবে না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×