পিইসি-জেএসসির ফল ২৯ থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে

  যুগান্তর রিপোর্ট ০৩ ডিসেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ফল প্রকাশ

চলতি মাসের শেষ ৩ দিনের যে কোনো দিন প্রকাশিত হতে পারে পঞ্চশ ও অষ্টম শ্রেণির চারটি সমাপনী পরীক্ষার ফল। এব্যাপারে ইতিমধ্যে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সার-সংক্ষেপ পাঠানো হয়েছে। প্রধানমন্ত্রী যেদিন সম্মতি দেবেন সেদিনই ফল প্রকাশ করা হবে। উভয় মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

পঞ্চম ও অষ্টম শ্রেণির চারটি সমাপনী পরীক্ষা হচ্ছে, জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি), জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি), প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী (ইইসি)। এবার জেএসসি ও জেডিসি পরীক্ষায় অংশ নিয়েছে ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ শিক্ষার্থী। পিইসি ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নিয়েছে ২৯ লাখ ৩ হাজার ৬৩৮ জন শিক্ষার্থী।

চলতি মাসের ২৭ ও ২৮ ডিসেম্বর শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটির দিন। আর ৩০ ডিসেম্বর সোমবার মন্ত্রিপরিষদ বিভাগের নির্ধারিত সভা। ৩১ ডিসেম্বর বছরের শেষ দিন। সেই হিসাবে ২৯ ডিসেম্বর রোববার প্রধানমন্ত্রীর সম্মতি পেলে ওইদিনই উল্লিখিত চার পরীক্ষার ফল প্রকাশের সম্ভাবনা বেশি। তবে অতীতে সাপ্তাহিক ছুটির দিন শনিবারও ফল প্রকাশের রেকর্ড আছে।

জনতে চাইলে ঢাকা শিক্ষা বোর্ডের সচিব অধ্যাপক তপন কুমার সরকার বলেন, ১ জানুয়ারি নতুন বছরের শিক্ষা কার্যক্রম শুরু হয়। এজন্য ডিসেম্বরের মধ্যেই ফল প্রকাশ করতে হবে। তাই শেষ ৩ দিনের যে কোনো একদিন সময় চেয়ে প্রস্তাব পাঠানো হয়েছে। তবে প্রধানমন্ত্রী আগে ও পরে যখন সময় দেবেন তখনই আমরা ফল প্রকাশের জন্য প্রস্তুত আছি। আর প্রাথমিক শিক্ষা অধিদফতরের (ডিপিই) মহাপরিচালক ড. এএফএম মনজুর কাদির বলেন, জেএসসি-জেডিসি পরীক্ষার ফলাফল প্রকাশের দিন পিইসি এবং ইবতেদায়ি সমাপনী পরীক্ষার ফলও প্রকাশের জন্য বলেছি। শিক্ষা মন্ত্রণালয় ২৯ থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলাফল প্রকাশের প্রস্তাব করেছে। পাবলিক পরীক্ষাগুলোর ফলাফলের সার-সংক্ষেপ গণভবনে আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তরের রেওয়াজ চালু আছে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×