কৃত্রিম অঙ্গসংযোজন কেন্দ্রের যাত্রা শুরু

  মানিকগঞ্জ প্রতিনিধি ০১ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মানিকগঞ্জে কৃত্রিম অঙ্গসংযোজন (হাত ও পা) কেন্দ্রের যাত্রা শুরু হয়েছে। শুক্রবার বিকালে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক কেন্দ্রটির উদ্বোধন করেন। উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আকিজ গ্রুপের পরিচালক শেখ জামিল উদ্দিন। জেলা সদরের গোলড়া এলাকায় আকিজ টেক্সটাইল মিলস লিমিটেড প্রাঙ্গণে কৃত্রিম অঙ্গসংযোজন কেন্দ্র ‘নতুন কদম’ স্থাপন করে শিল্পগোষ্ঠী আকিজ গ্রুপ। পঙ্গু জীবনের গ্লানি মুছে নতুন জীবন ফিরিয়ে দিতে কেন্দ্রটি স্থাপন করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্ততায় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন বলেন, বিভিন্ন দুর্ঘটনায় দেশে বহু লোক মারা যান। আর এর চেয়ে ১০ গুণ মানুষ পঙ্গু হয়ে পড়েন। পঙ্গু ব্যক্তি নিজের কাছে এবং সমাজ ও দেশের কাছে বোঝা হয়ে পড়েন। মানসিকভাবে তিনি ভেঙে পড়েন। তবে কৃত্রিম হাত-পা সংযোজন করে তিনি নতুন জীবন ফিরে পেতে পারেন। তিনি বলেন, আকিজ গ্রুপের উদ্যোগটি দেশের জন্য একটি অনন্য উদাহরণ।

আকিজ গ্রুপের পরিচালক শেখ জামিল উদ্দিন বলেন, সড়ক ও বিভিন্ন দুর্ঘটনায় সমাজের বিশাল একটি অংশ পঙ্গু জীবনযাপন করছেন। যারা এক সময় কর্মক্ষম ছিলেন এবং জীবিকা নির্বাহ করে সংসার চালাতেন, অপ্রত্যাশিত দুর্ঘটনায় পঙ্গুত্ব বরণ করে তারা অন্যের বোঝা হয়ে অভিশপ্ত জীবনযাপন করেন। এসব অসহায় ও দরিদ্র মানুষের পাশে দাঁড়াতে বিনামূল্যে কৃত্রিম অঙ্গসংযোজনের মাধ্যমে নতুন জীবন ফিরিয়ে দিতে ‘নতুন কদম’ প্রতিষ্ঠানটি যাত্রা শুরু করেছে।

অনুষ্ঠানে জেলা প্রশাসক এসএম ফেরদৌস, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) হাফিজুর রহমান, জেলা ডায়াবেটিস সমিতির সাধারণ সম্পাদক সুলতানুল আজম খান, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ইসরাফিল হোসেন ও জেলা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি রাহাত মালেক, আকিজ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক শেখ বশির উদ্দিন, যুক্তরাজ্যের চিকিৎসক ভিকার কোরেশী, আকিজ গ্রুপের নির্বাহী পরিচালক সৈয়দ মোস্তাফিজুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন। যুক্তরাজ্যের কৃত্রিম অঙ্গসংযোজন বিশেষজ্ঞ ডা. ভিকার কোরেশীর নেতৃত্বে একদল বিশেষজ্ঞ চিকিৎসক প্রতিষ্ঠানটিতে ২০ থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত সেবা প্রদান করেন। এ সময় কেন্দ্রটি থেকে শিশু ও নারী-পুরুষসহ ৫০ জনের কৃত্রিম পা ও হাত সংযোজন করা হয়েছে। অনুষ্ঠানে তাদের মধ্য থেকে চারজনের হাতে আকিজ গ্রুপের চাকরির নিয়োগপত্র তুলে দেয়া হয়।

আরও পড়ুন

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৫৬ ২৬
বিশ্ব ১০,০০,১৬৮২,১০,১৯১৫১,৩৫৪
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×