মহান স্বাধীনতা দিবস উদযাপন

সংকটের মধ্যেই সূর্যসন্তানদের জাতির শ্রদ্ধা

  যুগান্তর রিপোর্ট ২৭ মার্চ ২০২০, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এ বছর মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপনে ছিল বিশেষ প্রস্তুতি। কিন্তু এ ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়ায় করোনাভাইরাস। তাই সাভার জাতীয় স্মৃতিসৌধ এবং ধানমণ্ডি-৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানোসহ সব জাতীয় কর্মসূচি বাতিল করা হয়। তবে এ সংকটের মাঝেও জাতি বিনম্র শ্রদ্ধা ও গভীর কৃতজ্ঞতায় স্মরণ করেছে দেশমাতৃকার জন্য আত্মদানকারী বীর সন্তানদের। জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধু ও বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন, দোয়া ও মোনাজাতসহ স্বল্প পরিসরে সীমিত কর্মসূচির মধ্যে সারা দেশে দিবসটি উদযাপিত হয়েছে। বিদেশে বাংলাদেশের বিভিন্ন দূতাবাস ও মিশনে নানা আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করা হয়েছে।

বায়তুল মোকাররমে দোয়া : মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে জোহর নামাজের পর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। মসজিদের সিনিয়র পেশ ইমাম মুফতি মাওলানা মিজানুর রহমান দোয়া ও মোনাজাত পরিচালনা করেন। মোনাজাতে মহান স্বাধীনতাযুদ্ধে শাহাদতবরণকারীদের রুহের মাগফিরাত কামনা করা হয়। এছাড়া বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারী থেকে মানুষের পরিত্রাণের জন্য বিশেষভাবে দোয়া করা হয়।

বিজিবির আয়োজন : যথাযোগ্য মর্যাদায় স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। বৃহস্পতিবার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে বিজিবির সব ইউনিটে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এছাড়া জাতির শান্তি ও সমৃদ্ধি, মুক্তিযুদ্ধে শহীদদের আত্মার শান্তি এবং বিজিবির উত্তরোত্তর অগ্রগতি কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। দুপুরে বিজিবি সদস্যদের মাঝে উন্নত মানের খাবার পরিবেশন করা হয়।

বিএসএমএমইউতে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা : দিনটি উপলক্ষে জাতির পিতার ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)। এ সময় ভিসি অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া, প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আবদুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. সৈয়দ মোজাফফর আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

পাবনায় স্বাধীনতা দিবস পালিত : পাবনা প্রতিনিধি জানান, জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে পাবনায় মহান স্বাধীনতা দিবস পালিত হয়েছে। সকালে পাবনা সার্কিট হাউস চত্বরে জাতীয় পতাকা উত্তোলন করেন জেলা প্রশাসক কবির মাহমুদ ও পুলিশ সুপার শেখ রফিকুল ইসলাম। এ সময় মুক্তিযোদ্ধা চন্দন কুমার চক্রবর্তী, অতিরিক্ত পুলিশ সুপার (পুলিশ সুপার পদোন্নতিপ্রাপ্ত) গৌতম কুমার বিশ্বাস, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শাহেদ পারভেজ, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোখলেছুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

রাজশাহীতে স্বাধীনতা দিবস উদযাপন : রাজশাহী ব্যুরো জানায়, শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে রাজশাহীতে স্বাধীনতা দিবস উদযাপন করেছে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন। এ ছাড়া সকালে সার্কিট হাউসে ছোট পরিসরে পতাকা উত্তোলন কর্মসূচির আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন রাজশাহী বিভাগীয় কমিশনার হুমায়ুন কবীর খোন্দকার।

আরও পড়ুন

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৪৮ ১৫
বিশ্ব ৭,১০,৯৮৭১,৫০,৭৮৮৩৩,৫৫৭
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×