বিএসএমএমইউতে কিট জমা দিল গণস্বাস্থ্য কেন্দ্র

  যুগান্তর রিপোর্ট ১৪ মে ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

করোনাভাইরাস শনাক্তকরণে নিজের উদ্ভাবিত ‘র‌্যাপিড ডট ব্লট’ কিটের কার্যকারিতা পরীক্ষার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) নমুনা জমা দিয়েছে গণস্বাস্থ্য কেন্দ্র। বুধবার দুপুরে গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী এ কথা জানান। তিনি বলেন, বিএসএমএমইউ আমাদের উদ্ভাবিত কিটের ২০০ নুমনা জমা নিয়েছে। পরীক্ষার খরচ বাবদ ৪ লাখ ৩৫ হাজার টাকা ফি ছিল সেটাও আমরা জমা দিয়ে দিয়েছি। আশা করছি, কিটের কার্যকারিতা পরীক্ষা সম্পন্ন করে সাত দিনে মধ্যে তাদের রিপোর্ট ওষুধ প্রশাসনের কাছে দেবেন।

কার্যকারিতা পরীক্ষার প্রক্রিয়া জানতে চাইলে ডা. জাফরুল্লাহ বলেন, এখন তারা (বিএসএমএমইউ) তুলনা করবেন। তাদের কাছে যেসব রোগী আসে তার যে পিসিআর করে তারা টেস্ট করেন, সেভাবে এ ২০০ কিটও রোগীর রক্ত নিয়ে পরীক্ষা করে দেখবেন। এরপর তারা একটা প্রতিবেদন দেবেন। ৩০ এপ্রিল ওষুধ প্রশাসন অধিদফতর গণস্বাস্থ্যকে তাদের উদ্ভাবিত কিটের নমুনার কার্যকারিতা পরীক্ষার জন্য বিএসএমএমইউ অথবা আইসিডিডিআরবিতে জমা দেয়ার অনুমতি দেয়।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত