শাবিতে করোনা শনাক্তকরণ পরীক্ষা রোববার শুরু

  সিলেট ব্যুরো ১৫ মে ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আগামী রোববার থেকে করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্তকরণ পরীক্ষা শুরু হচ্ছে। বৃহস্পতিবার শাবির জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের প্রধান অধ্যাপক ড. মো. শামসুল হক প্রধান বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, সোমবার বিশ্ববিদ্যালয়ের এই ল্যাব চালু করার কথা থাকলেও মেশিনারিজ সংকটের কারণে তা সম্ভব হয়নি। তবে ইতোমধ্যে পিসিআর মেশিন পৌঁছে গেছে এবং তা বসানোর কাজ চলছে। আর বায়োসেফটি কেবিনেটটি কাল শনিবার পৌঁছার কথা। এটি ছাড়া কাজ করা ঝুঁকিপূর্ণ। তিনি বলেন, প্রথম দুই-একদিন ৯৪টি নমুনা পরীক্ষা করা হবে। পরে প্রতিদিন ২শ’ নমুনা পরীক্ষা করা যাবে।

স্বাস্থ্য অধিদফতরের সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) ডা. আনিসুর রহমান জানান, বর্তমানে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে সিলেট বিভাগের করোনা পরীক্ষা করা হচ্ছে। এতে পরীক্ষার ফল পেতে অনেক লাগছে। তাই নমুনা জট কমাতে কিছুদিন পরপর ঢাকায় নমুনা পাঠানো হয়। শাহজালাল বিশ্ববিদ্যালয়ে ল্যাব চালু হলে এ সংকট কাটিয়ে ওঠা সম্ভব বলে আশা করা হচ্ছে।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত