রাজশাহীতে আজ থেকে আম নামানো শুরু

  রাজশাহী ব্যুরো ১৫ মে ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

অসময়ে আম নামানো ঠেকাতে গেল কয়েক বছরের মতো এবারও আম নামানোর সময় নির্ধারণ করে দিয়েছে রাজশাহী জেলা প্রশাসন। বেঁধে দেয়া সময় শুরু হচ্ছে আজ শুক্রবার। আজ থেকে চাষীরা সব ধরনের গুটিজাতের আম নামিয়ে বাজারে তুলতে পারবেন। আম নামানোর সময় চলে আসায় চাষীরা এরই মধ্যে প্রস্তুতি শুরু করেছেন। আম নামানোর জন্য প্রস্তুত করা হয়েছে ঝুঁকা। আম রাখার জন্য প্রস্তুত হয়েছে ঝুড়ি। তবে করোনা সংকটের মধ্যে আম নামিয়ে বিক্রি করা যাবে কিনা তা নিয়েই দুশ্চিন্তায় রয়েছেন চাষীরা। কেউ কেউ যতটা সম্ভব দেরিতে আম নামানোর কথাও চিন্তা করছেন।

রাজশাহীর পবা উপজেলার আলীমগঞ্জ এলাকার চাষী আবুল কালাম আজাদ বলেন, আমার গুটি আম খুব বেশি নেই। শুক্রবার থেকে নামানো যাবে। কিন্তু নামিয়েই বা কি হবে সেই চিন্তা করছি। তারপরও নামাতে হবে। কিন্তু ভালো জাতের যে আম আছে সেগুলো যতটা সম্ভব দেরি করে নামাব।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক শামসুল হক বলেন, কৃষিপণ্য লকডাউনের বাইরে। তাই বাজারজাত করতে সমস্যা হবে না। বিক্রির ক্ষেত্রেও এখন সমস্যা হওয়ার কথা নয়। কারণ এখন তো মানুষ ঘর থেকে বাইরে বের হচ্ছেন। তবে রমজানের কারণে বাজারে কিছুটা প্রভাব পড়তে পারে।

রাজশাহী জেলায় আমবাগান রয়েছে ১৭ হাজার ৬৮৬ হেক্টর জমিতে। এবার আম উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ১০ হাজার মেট্রিক টন। আগামী ২০ মে থেকে গোপালভোগ নামাতে পারবেন চাষীরা। এছাড়া রানীপছন্দ ও লক্ষণভোগ বা লখনা ২৫ মে, হিমসাগর বা খিরসাপাত ২৮ মে, ল্যাংড়া ৬ জুন, আম্রপালি ১৫ জুন এবং ফজলি ১৫ জুন থেকে নামানো যাবে। সবার শেষে ১০ জুলাই থেকে নামবে আশ্বিনা এবং বারী আম-৪ জাতের আম।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত