ঔপন্যাসিক দেবেশ রায় আর নেই

  যুগান্তর ডেস্ক ১৬ মে ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

ভারতের পশ্চিমবঙ্গের প্রখ্যাত ঔপন্যাসিক দেবেশ রায় আর নেই। বাগুইআটির এক নার্সিং হোমে বৃহস্পতিবার স্থানীয় সময় রাত ১০টা ৫০ মিনিটে ৮৪ বছর বয়সী এ সাহিত্যিকের মৃত্যু হয়। দীর্ঘদিন ধরে অসুস্থ দেবেশ বুধবার রাতে শ্বাসকষ্টজনিত সমস্যা নিয়ে ওই হাসপাতালে ভর্তি হয়েছিলেন। আনন্দবাজার পত্রিকা।

শ্বাসকষ্ট থাকায় দেবেশের নমুনা সংগ্রহ করা হয়েছিল। তবে তিনি কোভিড-১৯ এ আক্রান্ত ছিলেন কিনা শুক্রবার পর্যন্ত জানা যায়নি।

বাম ঘরানার এ ঔপন্যাসিকের জন্ম ১৯৩৬ সালের ডিসেম্বরে, বাংলাদেশের পাবনার বাগমারা গ্রামে। ১৯৪৩ সালে তার পরিবার পশ্চিমবঙ্গে চলে যায়। বেড়ে ওঠার সময় পরিচয় হয়েছিল মার্কসবাদী দর্শনের, তাই একসময় তাকে কলকাতার শ্রমিক আন্দোলনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে নেয়।

সাহিত্যে যাত্রা শুরু করেছিলেন ‘যযাতি’ উপন্যাস দিয়ে। ‘উদ্বাস্তু’, ‘নিরস্ত্রীকরণ কেন’, ‘কলকাতা ও গোপাল’, ‘সময় অসময়ের বৃত্তান্ত’, ‘শরীরের সর্বস্বতা’, ‘বরিশালের যোগের মণ্ডল’, ‘তিস্তাপুরান’ ও ‘তিস্তাপারের বৃত্তান্ত’-র মতো গল্প আর উপন্যাস তাকে এনে দেয় তুমুল খ্যাতি। তিস্তাপারের বৃত্তান্ত উপন্যাসের জন্য তিনি ১৯৯০ সালে সাহিত্য আকাদেমি পুরস্কারে ভূষিত হয়েছিলেন।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত