টেকনাফ সৈকতের সেই তিমির বাচ্চার ময়নাতদন্ত সম্পন্ন

অগভীর পানিতে এসে মৃত্যু, নেই আঘাতের চিহ্ন

  টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি ২৪ জুন ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

ফাইল ছবি

টেকনাফের শাহপরীর দ্বীপ সৈকতে ভেসে আসা সেই মৃত তিমির বাচ্চাটির ময়নাতদন্ত করা হয়েছে।

সোমবার রাতে টেকনাফ প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. শওকত আলী এটির ময়নাতদন্ত সম্পন্ন করে আজ (মঙ্গলবার) প্রতিবেদন তৈরি করেছেন।

তিনি জানান, তিমি গভীর জলের মাছ। এটি দলছুট হয়ে কোনো কারণে অগভীর পানিতে এসে আর ফিরে যেতে পারেনি। সেটিই মৃত্যুর কারণ বলে তিনি প্রতিবেদনে উল্লেখ করেন।

এছাড়া এটির শরীরে তেমন কোনো আঘাত বা ক্ষত চিহ্ন পাওয়া যায়নি। তবে তিমির পেটে বিষাক্ত কিছু ছিল কিনা তা শনাক্ত করতে পারেননি শরীরে পচন ধরে যাওয়ার কারণে।

টেকনাফ উপকূলীয় বন বিভাগের সহায়তায় তিনি ময়নাতদন্ত সম্পন্ন করেন এবং বন বিভাগের কাছে প্রতিবেদন জমা দেবেন বলে জানিয়েছেন। ডা. শওকত আলী নিশ্চিত করেন, জলজ প্রাণীটি একটি তিমির প্রজাতি।

২০ জুন কক্সবাজারের টেকনাফ উপজেলার শাহপরীর দ্বীপের পশ্চিম সৈকতে এসে আটকে পড়েছিল তিমিটি। পরে জোয়ারের তোড়ে এটি ভেসে যায়। এর দু’দিন পর সোমবার সকালে শাহপরীর দ্বীপের দক্ষিণ সৈকতে তিমির লাশ দেখতে পান স্থানীয়রা। সামুদ্রিক প্রাণী গবেষকরা নিশ্চিত করেন জলজ প্রাণীটি তিমি মাছের একটি প্রজাতি।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]l.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত