শ্যালো মেশিন দিয়ে বালু উত্তোলন

সোনাতলায় হুমকির মুখে শতাধিক বাড়িঘর

  বগুড়া ব্যুরো ০১ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

বগুড়ার সোনাতলার পদ্মপাড়া গ্রামের ঘনবসতিপূর্ণ এলাকায় শ্যালো মেশিন বসিয়ে অবাধে বালু উত্তোলন করা হচ্ছে। প্রশাসনকে না জানিয়ে বালু উত্তোলন করায় আশপাশের শতাধিক বাড়িঘর ও দুটি সড়ক হুমকির মুখে পড়েছে। ভুক্তভোগীরা এ ব্যাপারে ব্যবস্থা নিতে প্রশাসনের কঠোর হস্তক্ষেপ কামনা করেছেন।

অভিযোগে রয়েছে, সোনাতলা উপজেলার পাকুল্লা ইউনিয়নের পদ্মপাড়া গ্রামের মৃত ইফাজ উদ্দিনের ছেলে ইলিয়াস আলী তার বাড়ির কাছে শ্যালো মেশিন বসিয়ে অবাধে বালু উত্তোলন করছেন। এ ব্যাপারে তিনি স্থানীয় প্রশাসনের কাছে অনুমতি নেননি। ভুক্তভোগীরা অভিযোগ করেন, প্রভাবশালী ইলিয়াস বালু উত্তোলন করায় গভীর গর্তের সৃষ্টি হয়েছে। আশপাশে অনেক বাড়িঘর রয়েছে। গভীর থেকে বালু উত্তোলন বন্ধ না হলে যে কোনো প্রাকৃতিক দুর্যোগে ভূমিধসের আশঙ্কা রয়েছে। এতে তাদের বাড়িঘর বিলীন হতে পারে। এছাড়াও পদ্মপাড়া-পাকুল্লা ও পদ্মাপাড়া-হরিখালী সড়ক ধসে যেতে পারে।

এ ব্যাপারে বালু উত্তোলনকারী ইলিয়াস আলীর সঙ্গে যোগাযোগ করলে তাকে বাড়িতে পাওয়া যায়নি। তার স্ত্রী ক্ষুব্ধ কণ্ঠে জানান, বাড়ি নির্মাণের জন্য নিজেদের জমি থেকে বালু উত্তোলন করা হচ্ছে। এতে কারও ক্ষতি হওয়ার কথা নয়।

সোনাতলা থানার ওসি আবদুল্লাহ আল মাসউদ চৌধুরী বলেন, আবাসিক এলাকায় গভীর গর্ত থেকে বালু উত্তোলনের বিষয় তার জানা নেই। অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেয়া হবে। সোনাতলা উপজেলা নির্বাহী কর্মকর্তা শফিকুর আলম জানান, ঘনবসতিপূর্ণ এলাকায় শ্যালো মেশিন দিয়ে বালু উত্তোলনের কোনো সুযোগ নেই। প্রয়োজনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত