ছড়াকার আলম তালুকদার আর নেই

  সাংস্কৃতিক রিপোর্টার ০৯ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

জনপ্রিয় ছড়াকার মুক্তিযোদ্ধা আলম তালুকদার (৬৪) বুধবার বিকালে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি...রাজিউন)। তিনি স্ত্রী ও তিন সন্তান রেখে গেছেন।

শিশুসাহিত্যিক ফোরামের সভাপতি হুমায়ূন কবীর ঢালী বলেন, তার মধ্যে করোনার উপসর্গ ছিল। তবে তিনি করোনা পজিটিভ ছিলেন কিনা তা এখনও জানা যায়নি।

১৯৫৬ সালের ১ জানুয়ারি আলম তালুকদার টাঙ্গাইলে জন্মগ্রহণ করেন। শিশুসাহিত্যের প্রায় সব শাখায় তার স্বাভাবিক এবং স্বতঃস্ফূর্ত বিচরণ ছিল। তার প্রকাশিত গ্রন্থ সংখ্যা আশি।

আলম তালুকদার ‘চাঁদের কাছে জোনাকি’ ছড়ার বইয়ের জন্য ২০০০ সালে অগ্রণী ব্যাংক শিশুসাহিত্য পুরস্কারে ভূষিত হয়েছেন। পালক অ্যাওয়ার্ড, জয়নুল আবেদিন পুরস্কার, কাদির নওয়াজ পুরস্কার, পদক্ষেপ সাহিত্য পুরস্কার, সাহস পুরস্কার, স্বাধীনতা সংসদ পুরস্কার, পশ্চিমবঙ্গের চোখ সাহিত্য পুরস্কারসহ বহু পুরস্কারে ভূষিত হয়েছেন।

আলম তালুকদার গণগ্রন্থাগারের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি ছিলেন বাংলাদেশ শিশুসাহিত্যিক ফোরামের উপদেষ্টা।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত