পদ্মায় তীব্র স্রোতে ফেরি চলাচল ব্যাহত

কাঁঠালবাড়ী-শিমুলিয়া দৌলতদিয়া-পাটুরিয়ায় আটকা পণ্যবাহী ট্রাক

  যুগান্তর ডেস্ক ১৬ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

পদ্মায় তীব্র স্রোতের কারণে কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। একই কারণে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচল চরমভাবে ব্যাহত হচ্ছে। রাজবাড়ী, শিবচর (মাদারীপুর) ও লৌহজং (মুন্সীগঞ্জ) প্রতিনিধির পাঠানো খবর-

কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুট : পদ্মায় তীব্র স্রোতের কারণে কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। ফলে উভয় ঘাটে আটকা পড়েছে সহস্রাধিক পণ্যবাহী ট্রাক। পণ্যবাহী ও বড় পরিবহন পারাপারে হিমশিম খাচ্ছে ফেরি কর্তৃপক্ষ। তবে ছোট ও মাঝারি কয়েকটি ফেরি দিয়ে জরুরি পরিবহন, অ্যাম্বুলেন্স পারাপার করছে ফেরিগুলো।

ঘাট সূত্রে জানা যায়, তিন দিন ধরে পদ্মায় দ্বিতীয় দফায় পানি বাড়তে শুরু করেছে। ২৪ ঘণ্টায় ১৫ সেন্টিমিটার পানি বেড়ে বিপদসীমার ২৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পদ্মায় তীব্র স্রোত দেখা দিয়েছে। কাঁঠালবাড়ী-শিমুলিয়া উভয় পাড়ে আটকা পড়েছে সহস্রাধিক পণ্যবাহী ট্রাক। এর মধ্যে কাঁঠালবাড়ী ঘাটেই আটকে আছে ৬শ’ পণ্যবাহী ট্রাক। তীব্র স্রোতে ৪টি ডাম্প ফেরি চলাচল বন্ধ রেখেছে কর্তৃপক্ষ। বর্তমানে ১৭টি ফেরির মধ্যে ১২টি দিয়ে জরুরি সেবা চালু রেখেছে। এই ঘাট দিয়ে ৮৭টি লঞ্চ, ২ শতাধিক স্পিডবোট ও ১৭টি ফেরি চলাচল করে। পূর্বে যেই জায়গায় ফেরির পন্টুন ছিল সেই স্থান ডুবে গেছে। এ কারণে এখন হাই ওয়াটার লেভেলে পন্টুন স্থাপন করা হয়েছে।

কাঁঠালবাড়ী ঘাট ব্যবস্থাপক আলিম মিয়া জানান, তীব্র স্রোতের কারণে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। তবে ঈদুল আজহা সামনে রেখে গরু বোঝাই ট্রাক ও অ্যাম্বুলেন্স অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করা হচ্ছে।

দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুট : পদ্মায় পানি বৃদ্ধি ও প্রবল স্রোতের সৃষ্টি হওয়ায় রাজবাড়ীতে আটকে আছে শত শত ট্রাক। যে কারণে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচল চরমভাবে ব্যাহত হচ্ছে। ঘণ্টার পর ঘণ্টা আটকে থাকার কারণে যাত্রী ও চালকরা চরম দুর্ভোগে পড়েছেন।

ট্রাক চালক রিযাকত আলী বলেন, পানি বৃদ্ধি ও প্রবল স্রোতের কারণে আজ দুইদিন গোয়ালন্দ মোড় এলাকায় আটকে রয়েছি। খাবার সংকট ও টয়লেট সমস্যার কারণে চরম ভোগান্তিতে আছি।

রাজবাড়ীর ট্রাফিক ইন্সপেক্টর মো. আতাউর রহমান বলেন, ফেরি চলাচল ব্যাহত হওয়ার কারণে কিছু ট্রাক ও কাভার্ডভ্যান আটকা পড়েছে। তবে দৌলতদিয়া এবং গোয়ালন্দ মোড়ে কিছু দালাল রয়েছে। ফেরির সংখ্যা বৃদ্ধি পেলে এই সংকট থাকবে না বলে জানান পুলিশের এই কর্মকর্তা।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসির) দৌলতদিয়া প্রান্তের ফেরিঘাটের ব্যবস্থাপক আবু আবদুল্লাহ রনি বুধবার দুপুরে যুগান্তরকে বলেন, দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ১৩টি ফেরি চলাচল করছে। প্রবল স্রোতে ফেরি চলাচল ব্যাহত হওয়ার কারণে যানবাহন আটকা পড়েছে।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত