বঙ্গবন্ধুর সবচেয়ে বড় ভাস্কর্য ‘বজ্রকণ্ঠ’ নির্মাণ করল চসিক

  চট্টগ্রাম ব্যুরো ৩০ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সবচেয়ে বড় ভাস্কর্যটি তৈরি করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। যার নাম রাখা হয়েছে ‘বজ্রকণ্ঠ’।

নগরীর হালিশহরের বড়পুল মোড়ে নির্মিত দেশের সবচেয়ে বড় এই ভাস্কর্য বুধবার উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। ‘বজ্রকণ্ঠ’ ভাস্কর্যটি নির্মাণ ও স্থাপন কাজে চসিকের ব্যয় হয়েছে ৮৭ লাখ ৭০ হাজার টাকা।

এর উচ্চতা সাড়ে ২২ ফুট, বেজসহ (বেদি) পুরো ভাস্কর্যের উচ্চতা ২৬ ফুট। সাদা সিমেন্টের (আরসিসি) ঢালাইয়ের মাধ্যমে ভাস্কর্যটি স্থায়ী রূপপ্রাপ্ত হয়, যার ওজন প্রায় ৩০ টন। এর আগে প্রায় ৪ মাস মাটি (মডেলিং ক্লে) দিয়ে মূল ভাস্কর্যের আদলটি তৈরি করা হয়েছিল।

মাটির তৈরি ওই আদলকে প্রথমে জনসম্মুখে উন্মোচিত করা হয়েছিল। এ বেদির (বেজ) ভূগর্ভস্থ অংশ ও উপরিতলের অংশে রডের কাঠামো এমনভাবে দেয়া- যা স্বাভাবিক মাত্রার ভূমিকম্পেও ক্ষতিগ্রস্ত হবে না।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত