লক্ষ্য সক্ষমতা বাড়ানো

রাজশাহী ওয়াসায় ৯৩ কোটি টাকার নতুন প্রকল্প

  রাজশাহী ব্যুরো ৩০ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

ফাইল ছবি

রাজশাহী মহানগরীতে পানি সরবরাহ ব্যবস্থা পুনর্বাসন ও সম্প্রসারণে ৯৩ কোটি টাকার নতুন একটি প্রকল্প অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

একনেকের নির্বাহী কমিটির সভায় রাজশাহী মহানগরীতে পানি সরবরাহ অবকাঠামো পুনর্বাসন ও সম্প্রসারণ নামে প্রকল্পটি মঙ্গলবার অনুমোদন দেয়া হয়। রাজশাহী ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক অতিরিক্ত সচিব সুলতান আবদুল হামিদ বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রকল্পটি অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন রাজশাহী ওয়াসার চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।

সংশ্লিষ্ট সূত্র মতে, প্রকল্পের আওতায় নতুন পানি উত্তোলন পাম্প স্থাপন, পানি সরবরাহ লাইন সম্প্রসারণ ও পুনর্বাসন করা হবে।

প্রকল্পটি বাস্তবায়ন হলে ২০২৩ সাল নাগাদ রাজশাহী মহানগরীতে নগরবাসীর পানির চাহিদা নিশ্চিত করা যাবে।

রাজশাহী ওয়াসা সূত্র জানায়, ২০২৩ সালে রাজশাহী মহানগরীতে পানির চাহিদা বেড়ে দাঁড়াবে ১৩ কোটি ৫০ লাখ লিটার। প্রকল্পের আওতায় নতুন করে ৯৫ কিলোমিটার সরবরাহ লাইন স্থাপন ও ৮ কিলোমিটার বিদ্যমান লাইন সংস্কার করা হবে।

এছাড়া নগরীর শ্যামপুরে অবস্থিত ওয়াসার পানি শোধনাগারটি থেকে বর্তমানে ৯০ লাখ লিটার পানি পাওয়া যায়। এটি সংস্কার করে শোধনসক্ষমতা ২ কোটি ৭০ লাখ লিটারে উন্নীত করা।

নগরীতে আরও ৩০টি নতুন উৎপাদক পাম্প স্থাপন, ৬০টি পাম্প মটর্স ক্রয় ও ৭টি বিদ্যমান পাম্প হাউস ও ৮০টি পাম্প পুনর্বাসন ও সংস্কার হবে।

রাজশাহী ওয়াসার কর্মকর্তারা আরও জানান, দ্রুতগতিতে রাজশাহী মহানগরীর সম্প্রসারণ ঘটছে। ফলে প্রতিনিয়ত বাড়ছে পানির চাহিদা। নতুন জনবিন্যাসের কারণে প্রকল্পটি গ্রহণ ও বাস্তবায়ন জরুরি হয়ে পড়ে।

একনেকে প্রকল্পটি অনুমোদিত হওয়ায় ২০২৩ সালের মধ্যে বাস্তবায়ন সম্ভব হলে নগরবাসীর পানির চাহিদা পূরণ করা সম্ভব হবে।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত