অ্যালার্জি প্রতিরোধযোগ্য

  ডা. দিদারুল আহসান ০৪ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

শ্বাসকষ্ট, অ্যাকজিমাসহ অনেক চর্মরোগের কারণে অ্যালার্জি হয়। সচরাচর নির্দোষ বলে গণ্য কোনো জিনিস যদি শরীরে প্রতিক্রিয়া সৃষ্টি করে, তাকে অ্যালার্জি বলে। হাঁপানির সঙ্গে অ্যালার্জির সংযোগ রয়েছে। ফুলের পরাগ, দূষিত বাতাস, ধোঁয়া, কাঁচা রক্তের গন্ধ, চুনকাম, ঘরের ধূলি, পুরনো ফাইলের ধূলি দেহে অ্যালার্জির বিক্রিয়া ঘটায়। ছত্রাক বা ফাঙ্গাসও অ্যালার্জির কারণ। পনির, পাউরুটি ও কেক তৈরিতে ইস্ট জাতীয় ছত্রাক থেকেও অ্যালার্জি হতে পারে। ঘরের ধূলিতে লুকিয়ে থাকা মাইট হাঁপানি ও ত্বকে অ্যালার্জির অন্যতম কারণ। এক ধরনের অ্যালার্জি যাকে আর্টিকেরিয়া বা আমবাত বলে, তাতে ত্বক চাকা চাকা হয়ে ফুলে ওঠে।

কারও কারও খাদ্যেও অ্যালার্জি থাকে। গরুর দুধে শিশুদের চুলকানি হাঁপানি হতে পারে। ডিম, মাছ, বাদাম, কলা, আপেল, আঙ্গুর, ব্যাঙের ছাতা, তরমুজ, পেঁয়াজ, রসুন, চকোলেট এমনকি ঠাণ্ডা পানীয়তেও অ্যালার্জি হতে পারে।

বেশির ভাগ লোকেরই জীবনের কোনো না কোনো সময় অ্যালার্জি দেখা যায়। এই রোগ শরীরের কোনো অংশ সীমাবদ্ধ থাকতে পারে অথবা সারা শরীরে ছড়িয়ে পড়তে পারে। এর প্রতিক্রিয়ায় দেহে বিভিন্ন আকারের লালচে বা চাকা চাকা ফোলা দাগ হতে দেখা যায় ও প্রচণ্ড চুলকানি থাকে।

মনে রাখবেন, অ্যালার্জি প্রতিরোধযোগ্য রোগ। যে কারণেই অ্যালাজি হোক না কেন চিকিৎসক তা খুঁজে বের করে চিকিৎসা দিলে রোগী সুস্থ হয়ে ওঠেন।

ডা. দিদারুল আহসান

ত্বক ও যৌনব্যাধি বিশেষজ্ঞ

আল রাজী হাসপাতাল, ফার্মগেট, ঢাকা।

মোবাইল ফোন :০১৭১৫৬১৬২০০

pran
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
bestelectronics

mans-world

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.