চিড়িয়াখানায় এলো ৪টি আফ্রিকান সিংহ

  যুগান্তর রিপোর্ট ০৫ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

রাজধানীর মিরপুরের জাতীয় চিড়িয়াখানায় চারটি আফ্রিকান সিংহ এসেছে। প্রাণী বিনিময়ের অংশ হিসেবে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাফারি পার্ক থেকে এগুলো আনা হয়েছে। এরমধ্যে দুটি সিংহ ও দুটি সিংহী। বুধবার ওই চারটি প্রাণী ঢাকায় আনা হয়। অন্যদিকে চিড়িয়াখানা থেকে সাফারি পার্কে যাবে এক জোড়া গাধা, চারটি চিত্রা হরিণ ও এক জোড়া ময়ূর।

জাতীয় চিড়িয়াখানার কিউরেটর এসএম নজরুল ইসলাম জানান, নতুন ৪টি সিংহ আনা হয়েছে। এর আগে ঢাকার চিড়িয়াখানায় আফ্রিকান সিংহ আনা হ?য়ে?ছিল ২০১১ সালে। সে সময় দক্ষিণ আফ্রিকা থেকে সিংহের জেনেটিক মিউটেশনের ফলে সৃষ্ট দুটি সাদা সিংহ কিনে আনা হয়।

জানা যায়, সম্প্রতি প্রাণী বিনিময়ের মাধ্যমে জাতীয় চিড়িয়াখানা থেকে এক জোড়া জলহস্তী দেয়ার মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাফারি পার্ক থেকে দুই জোড়া আফ্রিকান সিংহ ও এক জোড়া এশিয়ান কালো ভালুক দেয়ার অনুমোদন পাওয়া যায়। আগেই জলহস্তীগুলো সাফারি পার্কে পাঠানো হয়েছে। বুধবার সিংহগুলো ঢাকায় আনা হয়। এ ছাড়াও চিড়িয়াখানা কর্তৃপক্ষ সাফারি পার্ককে দেবে এক জোড়া গাধা, চারটি চিত্রা হরিণ ও এক জোড়া ময়ূর।

জানা যায়, সাফারি পার্ক থেকে প্রাণীগুলো আনার জন্য চিড়িয়াখানার সিনিয়র ভেটেরিনারি সার্জন, ভেটেরিনারি সার্জন এবং মাংসাশী শাখার জু অফিসারের সমন্বয়ে তিন সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়। এ ছাড়া বুধবার প্রাণী সংগ্রহের দিন সাফারি পার্কে এ কমিটির সঙ্গে ছিলেন জাতীয় চিড়িয়াখানার মহাপরিচালক মোহাম্মদ আইনুল হক, কিউরেটর এসএম নজরুল ইসলাম, সাফারি পার্ক প্রকল্পের প্রকল্প পরিচালক শামসুল আজম, গাজীপুর উপজেলার লাইভ স্টক অফিসার ডা. জলিল ও বঙ্গবন্ধু সাফারি পার্কের সহকারী ভেটেরিনারি সার্জন মো. নিজাম উদ্দিন চৌধুরী।

এদিকে প্রাণীগুলোর প্রস্তাবিত যে নাম এসেছে তা হল- রন ও জন এবং পদ্ম ও শাপলা। এর মধ্যে পদ্ম ও শাপলা সিংহী, বয়স ৭ বছর। জন ও রন সিংহ, এদের বয়স ৫ ও ৭ বছর। বর্তমানে জাতীয় চিড়িয়াখানার লায়ন মটে সেমি ন্যাচারাল কন্ডিশনে রাখা হয়েছে এক জোড়াকে। অপর জোড়াকে খাঁচায় (সি-১১) রাখা হয়েছে। নতুন আসা সিংহী দুটির ওজন ১৬০ থেকে ১৭০ কেজি। সিংহ দুটির ওজন ১১০ কেজির মতো।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter