সুস্থ থাকুন

ত্বকে যখন শল্যচিকিৎসার প্রয়োজন

  যুগান্তর ডেস্ক    ০৬ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ত্বকের চিকিৎসায় শুধু ক্রিম বা ওষুধ নয়, অনেক ক্ষেত্রে শল্যচিকিৎসা বা প্রসিডিউরের প্রয়োজন হয়। যেমন- মুখে অবাঞ্ছিত লোম, তিল বা আঁচল, চোখের পাতায় চর্বি জমা, ব্রণ ও মেছতার দাগে সার্জারির প্রয়োজন হয়। এ সমস্যা নিয়ে এখন আর বিব্রত হওয়ার কিছু নেই কারণ এর সহজ সমাধান আছে। ত্বকের শল্যচিকিৎসার আরেক নাম ডার্মাটোসার্জারি। ত্বকের বিভিন্ন সমস্যার জন্য ব্যথাযুক্ত ও দাগহীন এবং পার্শ্বপ্রতিক্রিয়ামুক্ত ডার্মাটোসার্জারি করা হয়। ছোট টিউমার, তিল, আঁচিল, ফ্রেকলস ইত্যাদি চিকিৎসার ইলেক্ট্রোসার্জারি করা হয়। আঁচিল বা টিউমার ছোট হলে লোকাল অ্যানেসথেসিয়া না দিলেও হয়। অপারেশনের পর একটি টপিক্যাল অ্যান্টিবায়োটিক মলম অপারেশনের জায়গায় লাগিয়ে দেয়া হয়। চোখের পাতায় জমা চর্বি কেমিক্যাল বটারির মাধ্যমে তুলে দেয়া হয়। তবে চর্বি ও শর্করাজাতীয় গ্রহণে এ রোগীদের সতর্ক থাকতে হয়। সন্তান জন্ম দেয়ার পর, জন্মনিয়ন্ত্রণ বড়ি সেবন, সূর্যালোক ও কসমেটিক্সের কারণে সাধারণত মেছতা হয়। সানস্ক্রিন ও কালোদাগ দূর করার মলম ব্যবহারের পরও মেছতা না গেলে কেমিক্যাল পিলিং ও মাইক্রোডার্মাব্রেসানের প্রয়োজন হয়। ব্রণের দাগ, মেছতার দাগ, লোমকূপের ছিদ্র বড় হয়ে যাওয়া বা বলিরেখা দূর করতে কেমিক্যাল পিলিংয়ের পরামর্শ দেয়া হয়। মুখের অবাঞ্ছিত লোম ইলেকট্রোলাইসিস পদ্ধতিতে সারানো যায়। কয়েক সেশনের প্রয়োজন হতে পারে। শ্বেতী হলেই যে পাঞ্চ গ্রাফটিং করতে হবে তা নয়। শ্বে^তী না ছড়িয়ে একেবারে থেমে গেলে পাঞ্চ গ্রাফটিং করা যায়।

ডা. দিদারুল আহসান

ত্বক ও যৌনব্যাধি বিশেষজ্ঞ

আল-রাজী হাসপাতাল

ফার্মগেট, ঢাকা।

মোবাইল ফোন : ০১৭১৫৬১৬২০০।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter