পাহাড় ধসে মৃত্যু ঠেকাতে অভিযান

চট্টগ্রামে শতাধিক বসতি উচ্ছেদ

  চট্টগ্রাম ব্যুরো ২১ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নগরীতে পাহাড় ধসে মৃত্যু ঠেকাতে শতাধিক ঝুঁকিপূর্ণ বসতি উচ্ছেদ করেছে জেলা প্রশাসন। রোববার নগরীর আকবর শাহ থানাধীন রেলওয়ে কলোনি এলাকার তোতা মিয়ার কলোনিতে এ উচ্ছেদ অভিযান চালানো হয়। ২০০৭ সালে এখানে মাটিচাপা পড়ে ১০ জন মারা যায়। জেলা প্রশাসনের কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) শেখ জোবায়ের আহমেদের নেতৃত্বে সকাল সাড়ে ১০টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত অভিযান চলে। জেলা প্রশাসনের পক্ষ থেকে শনিবার ঝুঁকিপূর্ণভাবে বসবাসকারীদের সরে যেতে মাইকিং করা হয়। লোকজন সরে না যাওয়ায় উচ্ছেদ অভিযান চালানো হয়। এর আগে এসব বাসা-বাড়ির বিদ্যুৎ, গ্যাস ও পানির সংযোগ বিচ্ছিন্ন করা হয়। অভিযানে পুলিশ, আনসার, কেজিডিসিএল, পিডিবি ও চট্টগ্রাম ওয়াসার সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

এর আগে নগরীর মতিঝরনা পাহাড়ে উচ্ছেদ অভিযান চালিয়েছিল জেলা প্রশাসন। তবে স্থানীয়দের বাধার মুখে অভিযান অসমাপ্ত রেখে চলে যেতে হয়েছিল উচ্ছেদকারীদের। চট্টগ্রামে প্রায় প্রতি বছরই বর্ষাকালে পাহাড় ধসে প্রাণহানির ঘটনা ঘটে। এরই প্রেক্ষিতে গত ১৫ এপ্রিল নগরীর বিভিন্ন পাহাড়ে ঝুঁকিপূর্ণভাবে বসবাসকারীদের সরে যাওয়ার নির্দেশ দেয় জেলা প্রশাসন। এরপরও তারা পাহাড়ে রয়ে গেছে।

জেলা প্রশাসনের হিসাব অনুযায়ী নগরীর ২৮টি পাহাড়ে ঝুঁকিপূর্ণভাবে বসবাস করছে ৬৮৪টি পরিবার। তবে ঝুঁকিপূর্ণভাবে বসবাসকারীদের প্রকৃত সংখ্যা এর চেয়ে আরও অনেক বেশি। নগরীর ছোটবড় অর্ধশতাধিক পাহাড়ের পাদদেশে নিু আয়ের লক্ষাধিক মানুষ ঝুঁকিপূর্ণভাবে বাস করছে। ২০০৭ সালের ১১ জুন চট্টগ্রামের ইতিহাসে স্মরণকালের ভয়াবহ পাহাড় ধসের ঘটনা ঘটে। ওইদিন মধ্যরাত থেকে প্রবল বর্ষণে নগরীর বিভিন্ন স্থানের পাহাড় ধসে একদিনে ১২৭ জনের প্রাণহানি ঘটেছিল। নগরীর কুসুমবাগ, কাইচ্যাঘোনা, সেনানিবাসের লেডিস ক্লাব সংলগ্ন লিবুবাগান, বায়েজিদ বোস্তামী, লালখান বাজারের মতিঝরনা পাহাড়সহ সাতটি স্থানে পাহাড় ধসের ঘটনা ঘটে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter