কেরানীগঞ্জের ব্যবসায়ী বাচ্চু হত্যায় তিন আসামির মৃত্যুদণ্ড

প্রকাশ : ২১ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

ঢাকার কেরানীগঞ্জের টিনের ব্যবসায়ী বাচ্চু মিয়া হত্যা মামলায় তিন আসামিকে ফাঁসি ও সাত আসামির যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। রোববার ঢাকার দ্বিতীয় অতিরিক্ত জেলা ও দায়রা জজ মোসা. কামরুন্নাহার এ রায় ঘোষণা করেন। হত্যাকাণ্ডের এক যুগ পর এ রায় ঘোষণা করা হল।

মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন মারুফ হোসেন, টিটু ও লিটন। আর যাবজ্জীবন দণ্ডপ্রাপ্তরা হলেন আমজাদ হোসেন লিটন, সাব্বির, আবদুল গণি, ওয়াসিম কসাই, সম্রাট, নান্টু ও নবাব। রায় ঘোষণার সময় আসামিদের মধ্যে টিটু, লিটন, সম্রাট ও নবাব আদালতে উপস্থিত ছিলেন। বাকিরা পলাতক।

২০০৬ সালের ১৮ জুন সকালে কেরানীগঞ্জের জিঞ্জিরায় বাচ্চু মিয়াকে গুলি করে হত্যা করা হয়। চাঁদার ২০ লাখ টাকা না দেয়ায় এ হত্যাকাণ্ড ঘটে। ওই ঘটনায় নিহতের ছোট ভাই মতিউর রহমান বাদী হয়ে কেরানীগঞ্জ থানায় মামলাটি দায়ের করেন।

এ মামলায় আসামি টিটু ও লিটন আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। এছাড়া বাচ্চু হত্যার প্রধান আসামি ডাকাত শহীদ র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হয়। ২০০৭ সালের ১৪ ফেব্র“য়ারি কেরানীগঞ্জ থানার এসআই সুলতান উদ্দিন আদালতে এ মামলার চার্জশিট দাখিল করেন। চার্জশিটভুক্ত ২১ সাক্ষীর মধ্যে ১৩ জনের সাক্ষ্যগ্রহণ হয়েছে।