সুস্থ থাকুন

হার্ট অ্যাটাক থেকে বাঁচতে

  যুগান্তর ডেস্ক    ২২ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিশ্বজুড়ে অকাল মৃত্যুর শীর্ষ কয়েকটি কারণের একটি হার্ট অ্যাটাক। এ মরণ রোগের ঝুঁকি কমাতে কিছু খাবার খাওয়া পুরোপুরি বাদ দিতে হবে।

স্যাচুরেটেড ফ্যাট, সোডিয়াম এবং কোলেস্টেরলযুক্ত খাবারগুলো এ রোগের ঝুঁকি বাড়ায়। আসুন জেনে নেয়া যাক হৃদরোগ থেকে বাঁচতে চাইলে কোন খাবারগুলো খাওয়া যাবে না।

ফ্রাইড চিকেন : ফ্রাইড বা ভাজা খাবার চর্বির পাওয়ার হাউস হিসেবে পরিচিত। যাতে কোলেস্টেরলও থাকে। যা হৃৎপিণ্ডের জন্য খুবই বিপজ্জনক। এ চর্বিযুক্ত খাদ্য অবশ্যই এড়িয়ে চলতে হবে।

সসেজ : সসেজ আপনার ধমনীতে ধ্বংসযজ্ঞ চালাতে পারে। প্রতিটি গ্রিলড পিস সসেজে আছে ২২ গ্রাম ফ্যাট এবং ৮১০ গ্রাম সোডিয়াম।

চিজকেক : চিজকেক ক্যালরি এবং ফ্যাট গ্রহণ বাড়িয়ে দিতে পারে। এতে আছে প্রচুর পরিমাণে ক্যালরি, ফ্যাট এবং কার্বোহাইড্রেট যা হৃৎপিণ্ডের জন্য সমস্যাজনক হতে পারে।

স্টিক : স্টিকে আছে উচ্চ পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট এবং কোলেস্টেরল যা হৃৎপিণ্ডের জন্য অস্বাস্থ্যকর হতে পারে।

বার্গার : এতে থাকে প্রচুর পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট। যা আপনার হৃৎপিণ্ডের জন্য ক্ষতিকর।

পিজ্জা : মাত্র এক টুকরো পিজ্জাতেই থাকে ৯.৮ গ্রাম চর্বি। পিজ্জা খেতে বসলে নিশ্চয়ই কেউ এক টুকরোতেই থামবেন না। সুতরাং সাবধান।

পাস্তা : পাস্তাতে থাকে প্রচুর পরিমাণে ক্যালোরি, স্যাচুরেটেড ফ্যাট এবং সোডিয়াম যা কোনোভাবেই হৃৎপিণ্ডের স্বাস্থ্যের জন্য উপকারী নয়।

আইসক্রিম : আইসক্রিমে আছে প্রচুর পরিমাণে সুগার এবং স্যাচুরেটেড ফ্যাট। পরিমিত পরিমাণে আইসক্রিম খাওয়া ভালো। কিন্তু বেশি খেয়ে ফেললেই হার্টের বারোটা বাজবে।

ডা. আলমগীর মতি

হারবাল গবেষক ও চিকিৎসক

মডার্ন হারবাল গ্রুপ, ঢাকা

মোবাইল ফোন : ০১৯১১৩৮৬৬১৭

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.