স্বাস্থ্যবীমা কার্যকর করার অঙ্গীকার স্বাস্থ্যমন্ত্রীর

  যুগান্তর রিপোর্ট ২৩ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, বিশ্বের অন্যান্য জায়গার মতো বাংলাদেশেও স্বাস্থ্য বীমা কার্যকর করা হবে। তিনি বলেন, টাকার অভাবে দেশের কোনো মানুষ চিকিৎসার সুযোগ থেকে বঞ্চিত হবে না, দরিদ্র জনগোষ্ঠী চিকিৎসা করাতে গিয়ে যাতে করে আরও নিঃস্ব না হয় সে লক্ষ্যে বাংলাদেশে স্বাস্থ্য বীমা কার্যকর করা হবে। স্বাস্থ্যমন্ত্রী মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার অধিবেশনে স্বাস্থ্য খাতের বিশ্ব নেতাদের সামনে নির্ধারিত বক্তব্যে এমন লক্ষ্য ও অঙ্গীকারের কথা তুলে ধরেন।

মোহাম্মদ নাসিম বলেন, দরিদ্র মানুষের চিকিৎসা ব্যয় মেটানোই আমাদের জন্য কঠিন চ্যালেঞ্জ। তবে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নের ধারায় আমরা ইতিমধ্যেই ইউনিভার্সেল হেলথ কাভারেজ কার্যক্রমের পরীক্ষামূলক কাজ শুরু করেছি। আমরা তিনটি উপজেলায় বিশেষ হেলথ স্কিম চালু করেছি। সেই সঙ্গে জাতীয় পর্যায়ের স্বাস্থ্যবীমা ব্যবস্থা কার্যকর করতে কর্মকৌশল নির্ধারণ করা হয়েছে।

এ সময় মোহাম্মদ নাসিম রোহিঙ্গাদের স্বাস্থ্যসেবার বিষয়টি তুলে ধরে বলেন, মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের মুখে ওই দেশ থেকে বিতাড়িত হওয়া ১০ লাখের বেশি মানুষকে মানবিক কারণে আমরা বাংলাদেশে আশ্রয় দিয়ে বিশ্বের কাছে মানবতার এক অনন্য উদাহরণ সৃষ্টি করেছি। তাদের কেবল আশ্রয়ই নয়, খাবার ও স্বাস্থ্যসেবা নিশ্চিত করা হচ্ছে। এ কাজে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতো আরও কিছু আন্তর্জাতিক প্রতিষ্ঠান আমাদের সহায়তা করছে।

৫০ মিলিয়ন ডলার সাহায্য আসছে : এর আগে মঙ্গলবার সকালে বিশ্বব্যাংকের স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা কার্যক্রম বিষয়ক পরিচালক ফাদিয়া সাদাহ্ জাতিসংঘ ভবনের এক সভাকক্ষে বৈঠকে মিলিত হন বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে। এ সময়ে বিশ্বব্যাংক পরিচালক জানান, রোহিঙ্গাদের স্বাস্থ্যসেবা কার্যক্রম অব্যাহত রাখতে বাংলাদেশ সরকারের অনুরোধের প্রেক্ষিতে আগামী মাসে ৫০ মিলিয়ন ডলার সাহায্য প্রস্তাব বিশ্বব্যাংক কর্তৃক অনুমোদিত হবে। মোহাম্মদ নাসিম এ সময় বাংলাদেশের স্বাস্থ্য খাতে অর্থায়নসহ বিভিন্ন সহায়তায় বিশ্বব্যাংকের প্রতি কৃতজ্ঞতা জানান।

সাইড মিটিংগুলোতেও বাংলাদেশের কমিউনিটি ক্লিনিক, আশ্রিত রোহিঙ্গা জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা, অসংক্রমিত রোগের বিষয়গুলো নিয়ে আলোচনা হয়।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
bestelectronics

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.