পবিত্র শবেকদর পালিত

  যুগান্তর রিপোর্ট ১৩ জুন ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

শবেকদর
ছবি: সংগৃহীত

ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে পালিত হয়েছে মুসলিম সম্প্রদায়ের অন্যতম মহিমান্বিত রাত পবিত্র শবেকদর। মঙ্গলবার রাত জেগে ইবাদত-বন্দেগির মধ্যদিয়ে রাজধানী ঢাকাসহ সারা দেশে পবিত্র এ রজনী পালিত হয়।

ধর্মপ্রাণ মুসলমানরা সন্ধ্যার পর থেকেই ইবাদত বন্দেগির উদ্দেশ্যে মসজিদে যান। এশা ও তারাবির নামাজ শেষে শুরু হয় নফল ইবাদত। নফল নামাজের পাশাপাশি কুরআন তিলাওয়াত, ধর্মীয় আলোচনা ও জিকিরের মধ্যদিয়ে তারা মহিমান্বিত রাত পার করেন।

এ কারণে মসজিদগুলোতে ছিল মুসল্লিদের উপচে পড়া ভিড়। নারীরাও পবিত্র এ রাতটিতে ঘরে ইবাদত-বন্দেগির মধ্যদিয়ে কাটান। পবিত্র শবেকদর উপলক্ষে আজ বুধবার সরকারি ছুটি।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে রাতে ওয়াজ মাহফিল, দোয়া ও বিশেষ মুনাজাত অনুষ্ঠিত হয়। ফজরের নামাজের পর বিশেষ মোনাজাতে দেশ ও জাতির সমৃদ্ধি কামনা করে আল্লাহর দরবারে দোয়া করা হয়। অনেকে শেষ রাতে কবরস্থানে গিয়ে প্রয়াত মা-বাবা, আত্মীয়স্বজনের কবর জিয়ারত করে তাদের আত্মার শান্তির জন্য দোয়া করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×