সুস্থ থাকুন

জীবনযাপনে যোগব্যায়াম

  অধ্যাপক ডা. গোবিন্দ চন্দ্র দাস ২১ জুন ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ব্যায়াম
ছবি- সংগৃহীত

আজ বিশ্ব ইয়োগা দিবস। জাতিসংঘের সাধারণ পরিষদে ভারতের প্রধানমন্ত্রী ২১ জুনকে আন্তর্জাতিক যোগ দিবস পালনের প্রস্তাব করেন। যোগ এক জীবন দর্শন, একে জীবন পদ্ধতিও বলা যায়।

যোগ অ্যালোপ্যাথির মতো কোনো তাৎক্ষণিক চিকিৎসা নয়, বরং রোগের মূল কারণকে নির্মূল করে দেহকে সুস্থ করে তোলার এক উপায়। শুধু শরীর নয়, মনেরও প্রশান্তি মেলায় যোগশাস্ত্র। ইয়োগা বা যোগব্যায়াম রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণই শুধু করে না বরং রোগ নিরাময়েও ভূমিকা রাখে।

ইতিবাচক চিন্তা, প্রাণায়াম, নিউরোবিক জিম, মেডিটেশনের সমন্বয়ে ইয়োগা একজন মানুষের ভেতরের অসীম শক্তিকে জাগিয়ে তুলতে পারে। যোগের মাধ্যমে শারীরিক সমস্যা যেমন উচ্চর রক্তচাপ, ডায়াবেটিস, করোনারি ধমনীর ব্লক ইত্যাদি রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব।

ফিটনেস- ফিট মানে মানসিক, আধ্যাত্মিক, শারীরিক ও সামাজিকভাবে সুস্থ থাকা। আবেগ থাকবে আপনার নিয়ন্ত্রণে। যোগাসন আমাদের দেয় পরিপূর্ণ স্বাস্থ্য।

স্ট্রেস বা চাপ কমায়- সারা দিনের কাজের ক্ষেত্রে কিংবা সামাজিকভাবে আমরা কম-বেশি ক্লান্ত হয়ে পড়ি। এর কারণ স্ট্রেস। যোগাসন, প্রণায়াম এবং ধ্যান স্ট্রেসকে দূরে রেখে প্রাণোচ্ছল জীবনযাপন করতে সহায়তা করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়- নিয়মিত যোগাভ্যাস আমাদের শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

অধ্যাপক ডা. গোবিন্দ চন্দ্র দাস

পরিচালক, হলিস্টিক হেলথকেয়ার সেন্টার,

পশ্চিম পান্থপথ. ঢাকা।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter