দেশে ফিস্টুলা আক্রান্ত নারী ১৯ হাজার ৫শ’

  যুগান্তর রিপোর্ট ০৩ জুলাই ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ফিস্টুলা
ছবি- সংগৃহীত

ফিস্টুলা আফ্রিকা ও এশিয়ার কিছু দেশের মতো বাংলাদেশেও একটি উল্লেখযোগ্য নারী স্বাস্থ্য সমস্যা। জাতীয় মাতৃমৃত্যু সমীক্ষার প্রতিবেদন অনুযায়ী বর্তমানে বাংলাদেশে ১৯ হাজার ৫০০ নারী মহিলাজনিত ফিস্টুলা রোগে আক্রান্ত। এর সঙ্গে প্রতিবছর নতুন করে যুক্ত হচ্ছে এক হাজার রোগী।

বিশ্ব ফিস্টুলা দিবস ২০১৮ উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ইউনিভার্সিটি ফিস্টুলা সেন্টার আয়োজিত এক কর্মশালায় এসব তথ্য জানানো হয়। রোববার সকালে বাংলাদেশ প্রেস ইন্সটিটিউটে ‘মিডিয়া লিডারস ওয়ার্কশপ অন ফিস্টুলা কমিউনিকেশন’ শীর্ষক এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

প্রেস ইন্সটিটিউট অব বাংলাদেশ, বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরাম ও ফিস্টুলা কেয়ার প্লাস প্রকল্প, এনজেন্ডারহেলথ বাংলাদেশ ও জাতিসংঘ জনসংখ্যা তহবিলের সহযোগিতায় এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রধান অতিথি ছিলেন বিএসএমএমইউর উপ-উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ। পিআইবির মহাপরিচালক শাহ আলমগীরের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন ইউএসএআইডির উপ-পরিচালক ডা. জোসেফ মোনিহিন, ইউএসির প্রকল্প উপদেষ্টা অধ্যাপক ডা. সালেহা বেগম চৌধুরী, আইএওএফএসের এশিয়ান প্রতিনিধি অধ্যাপক ডা. সায়েবা আখতার প্রমুখ।

মহিলাজনিত ফিস্টুলা এমন একটি নারী স্বাস্থ্য সমস্যা যাতে আক্রান্ত নারীর সন্তান প্রসবের রাস্তা দিয়ে সব সময় প্রস্রাব বা পায়খানা ঝরতে থাকে। মূলত বাধাগ্রস্ত প্রসব বা বিলম্বিত প্রসব থেকে প্রসবজনিত ফিস্টুলার সৃষ্টি হয়। কোনো কোনো সময় তলপেটে বা জরায়ুতে কোনো অস্ত্রপচারের কারণেও মহিলাজনিত ফিস্টুলার ঘটনা ঘটতে পারে।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter