কর্ণফুলী নদী রক্ষা

চট্টগ্রামের মেয়রের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

  যুগান্তর রিপোর্ট ০৪ জুলাই ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

কর্ণফুলী নদী রক্ষায় হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়ন না করায় চট্টগ্রাম সিটি মেয়রসহ আটজনের বিরুদ্ধে আদালত অবমাননার দায়ে কেন ব্যবস্থা নেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

নোটিশ পাওয়া অন্যরা হলেন- চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান, চট্টগ্রামের পুলিশ কমিশনার, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক, চট্টগ্রামের জেলা প্রশাসক, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের সচিব, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চিফ এক্সিকিউটিভ ও বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান।

মঙ্গলবার বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। চার সপ্তাহের মধ্যে তাদের রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। এর আগে ২৫ জুন চট্টগ্রামের কর্ণফুলী নদী রক্ষায় হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়ন না করায় মেয়রসহ আটজনকে আদালত অবমাননার অভিযোগে আইনি নোটিশ পাঠানো হয়।

মনজিল মোরসেদ বলেন, কর্ণফুলী নদীর অবৈধ দখল সংক্রান্ত প্রতিবেদন ২০১০ সালের ১৪ জুলাই পত্রিকায় প্রকাশিত হয়। এরপর ওই প্রতিবেদন সংযুক্ত করে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে হাইকোর্টে রিট করি। আদালত রুল জারি করেন এবং চূড়ান্ত শুনানি নিয়ে বিচারপতি মো. রেজাউল হাসান ও বিচারপতি কাশেফা হোসেনের হাইকোর্ট বেঞ্চ রায় দেন। একই সঙ্গে হাইকোর্ট ১১ দফা নির্দেশনা দেন।

ওইসব নির্দেশনায় ৯০ দিনের মধ্যে মামলার বিবাদীকে নদীর জায়গা থেকে স্থাপনা উচ্ছেদ করা এবং জলাধার সংরক্ষণ আইনের ৫, ৮, ৬ (ঙ) এবং ধারা বাস্তবায়ন করার নির্দেশ দেন। কিন্তু ২০১৬ সালের ১৬ আগস্ট রায়ের অনুলিপি বিবাদীদের কাছে পাঠানো হলেও আজ পর্যন্ত কর্ণফুলী নদীর অবৈধ দখল উচ্ছেদে কোনো পদক্ষেপ নেয়া হয়নি। এর পরিপ্রেক্ষিতেই মামলার বিবাদীদের আইনি নোটিশ পাঠানো হয়।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×