বাকেরগঞ্জে খাসজমি দখল করে আ’লীগ নেতার ইটভাটা

অনুমোদন নেই সংশ্লিষ্ট দফতরের * আশপাশে জনবসতি ও শিক্ষাপ্রতিষ্ঠান

  বরিশাল ব্যুরো ১৪ জানুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

খাসজমি দখল করে ইটভাটা স্থাপন করেছেন বরিশালের বাকেরগঞ্জ উপজেলায় কবাই ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল জব্বার সিকদার। ২ বছর আগে প্রশাসনের কোনো প্রকার অনুমতি ছাড়াই জনবসতি ও শিক্ষাপ্রতিষ্ঠান এলাকার মধ্যে ওই ইটভাটা স্থাপন করা হয়। ক্ষমতাসীন দলের নেতা হওয়ায় এ বিষয়ে প্রকাশ্যে কেউ প্রতিবাদ করার সাহস পাচ্ছেন না। জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট দফতরগুলোয় লিখিত অভিযোগ দেয়া হলেও রহস্যজনক কারণে এর কোনো প্রতিকারও হচ্ছে না।

স্থানীয় বাসিন্দারা বলেন, ইউনিয়নের শিয়ালগুলি গ্রাম সংলগ্ন কারখানা নদীর তীরে ৮-১০ একর সরকারি খাসজমি রয়েছে। ভূমিহীনরা ওই জমি এক বছরের জন্য বন্দোবস্ত নিয়ে কুঁড়েঘর তুলে থাকত এবং চাষাবাদ করত। আওয়ামী লীগ নেতা জব্বার সিকদার তার কতিপয় আত্মীয়স্বজনের নামে জমি বন্দোবস্ত নিয়ে ও অন্যান্য ভূমিহীনের বন্দোবস্ত দেয়া জমি ১০ বছরের জন্য ইজারা নিয়ে সেখানে দু’বছর আগে ‘জেই ব্রিকস’ নামে একটি ইটভাটা স্থাপন করেছেন। বছরে সেখানে ৫২ লাখ ইট পোড়ানো হয়। অথচ ওই ইটভাটা স্থাপনে সংশ্লিষ্ট সরকারি প্রতিষ্ঠানগুলোর কোনো অনুমোদন নেই। স্থানীয় সূত্রগুলো জানিয়েছে, কারখানা নদীর চর ও খাসজমির মাটি কেটে ইটভাটার জন্য ব্যবহার করা হচ্ছে।

উপজেলার কবাই ইউনিয়ন ভূমি কর্মকর্তা আবদুল জব্বার বলেন, যেখানে ইটভাটা করা হয়েছে তার পুরোটাই খাসজমি। ইটভাটা স্থাপনের খবর পেয়ে তিনি দু’বার সেখানে যান এবং খাজনা প্রদানের তথ্য চেয়ে ভাটা মালিকপক্ষকে তাগাদা দিয়েছেন। কিন্তু তারা কোনো যোগাযোগ করেনি। বিষয়টি তিনি উপজেলা সহকারী কমিশনারকে (ভূমি) জানিয়েছেন। ইউনিয়নের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি বাদল সিকদার বলেন, ‘শিয়ালঘুনি সংলগ্ন কারখানা নদীর তীরে খাসজমি রয়েছে। তবে ইটভাটা খাসজমিতে করা হয়েছে কিনা তা তিনি জানেন না। তবে ইটভাটা স্থ’াপনের জন্য ইউনিয়ন পরিষদে কোনো যোগাযোগ করেননি ভাটার মালিক ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল জব্বার।

বাকেরগঞ্জ শিয়ালঘুনি সালেহনগর এবতেদায়ি মাদ্রাসার সভাপতি মাওলানা আবদুর রহমান বলেন, তার বাড়ি ও মাদ্রাসা থেকে ইটভাটার দূরত্ব ১০০ গজ। পাশেই শিয়ালঘুনি সরকারি প্রাথমিক বিদ্যালয়। ইটভাটার জন্য শিক্ষার্থীদের নানা সমস্যা হচ্ছে।

ইটভাটা মালিক ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল জব্বার বলেন, ইটভাটা স্থাপন করা হয়েছে তার ভাগ্নের রেকর্ড করা জমিতে। শুকানোর জন্য ইট রাখা হয় খাসজমিতে। ভাটার অনুমোদনের বিষয়ে জানতে চাওয়া হলে তিনি জানান ‘কিছু লেইখেন না আমি অফিসে আইতেছি।’

পরিবেশ অধিদফতর বরিশালের পরিচালক মো. আহসান হাবিব জানান, ‘বিষয়টি আমার জানা নেই। রাজনৈতিক ছত্রচ্ছায়ায় ওই ইটভাটা স্থাপিত হয়েছে কিনা তা খোঁজ নিয়ে দেখা হচ্ছে। অবশ্যই অবৈধ ইটভাটা হলে ভেঙে দেব।’

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.