সুস্থ থাকুন

মাড়ি দিয়ে রক্ত ঝরছে

  অধ্যাপক ডা. মেহেদি মাসুদ রানা ২২ জুলাই ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মাড়ি দিয়ে রক্ত ঝরছে
ছবি- সংগৃহীত

শরীরের প্রতিটি অঙ্গ-প্রত্যঙ্গ যখন স্বাভাবিকভাবে কাজ করে তখনই আমরা সুস্থ থাকি। তেমনিভাবে মাড়ি দিয়ে রক্ত ঝরা সাধারণ বা জটিল রোগের কারণে হতে পারে। তাই কারণ নির্ণীত হওয়া দরকার। বিশ্বস্বাস্থ্য সংস্থার এক সমীক্ষায় দেখা গেছে, বাংলাদেশের ৮০ শতাংশ মানুষ দাঁত ও মাড়ি রোগে ভুগছে।

কেন হয়

-নিয়মিত সঠিক পদ্ধতিতে দাঁত ব্রাশ না করা এ রোগের প্রধান কারণ। ফলে দাঁতে জীবাণুর প্রলেপ পরে এবং এটি খাদ্যকণা ও লালার সঙ্গে মিশে দাঁতে পাথর সৃষ্টি করে। জীবাণুর এই প্রলেপ দূর করা না গেলে ধীরে ধীরে মাড়ির প্রদাহ শুরু হয়। ফলে মাড়ি ফুলে লাল হয়ে যায় ও সামান্য আঘাতেই মাড়ি দিয়ে রক্ত ঝরে।

-রক্তস্বল্পতা, হেমোফেলিয়া রক্ত ক্যান্সার, হরমোনে সমস্যা, অপুষ্টি, ভিটামিন সির অভাব, গর্ভাবস্থায়ও মাড়ি থেকে রক্ত ঝরতে পারে।

-কিছু ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ায় এ সমস্যা হয়। যেমন- মৃগী রোগের চিকিৎসায় ব্যবহৃত ওষুধ।

প্রতিকার

-এ সব ক্ষেত্রে ডেন্টাল সার্জনের তত্ত্বাবধানে থেকে চিকিৎসা নিতে হয়। এ ক্ষেত্রে বিশেষজ্ঞরা বিশেষ যন্ত্রের সাহায্য সফল একটি প্রসিডিওর করেন। এর নাম স্কেলিং। এ কাজে যথেষ্ট ধৈর্য ও দক্ষতার প্রয়োজন। স্কেলিং করার আগেই জীবাণু প্রতিরোধক ব্যবহার করতে হয় ও প্রচুর পানি খেতে বলা হয়। মাড়ি থেকে রক্ত পড়া বন্ধের জন্য কেবল ভিটামিন সি খাওয়া অযৌক্তিক।

অধ্যাপক ডা. মেহেদি মাসুদ রানা

বিভাগীয় প্রধান

পাইওনিয়ার ডেন্টাল কলেজ

ডেন্টি হোপ, বনানী, ঢাকা।

মোবাইল ফোন : ০১৭১১১০৬৩৯৭

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter