সুস্থ থাকুন

গলায় যেন কিছু আটকে আছে!

  অধ্যাপক ডা. জাহীর আল-আমিন ০১ আগস্ট ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

গলায় যেন কিছু আটকে আছে!
ছবি- সংগৃহীত

পাকস্থলির খাবার ও এসিড যদি শরীরের ওপরের দিকে স্বরযন্ত্র ও গলার মধ্যে উঠে আসে তখন গলার স্বর বসে যেতে পারে বা বিরক্তিকর কাশি বার বার হয়। একে রিফ্লাক্স বলে।

গ্রিক এ শব্দের অর্থ হচ্ছে উল্টা প্রবাহ। যাদের রিফ্লাক্স থাকে তাদের মধ্যে সবার বুকজ্বলা বা হজমের অসুবিধা নাও থাকতে পারে। এজন্য একে সুপ্ত রিফ্লাক্স বলা হয়।

এর কারণ হচ্ছে, যে পদার্থগুলোর রিফ্লাক্স হয় তারা খাদ্যনালিতে বেশিক্ষণ থাকে না এবং পাকস্থলির এসিডও খাদ্যনালিতে প্রদাহ করতে পারে না। এজন্য বুকজ্বলা উপসর্গ হয় না। এজন্য গলার মধ্যে চাকার মতো একটি বোধ হয়, একে গ্লোবাস ফেরিনজিস বলে।

কেউ কেউ বলেন, গলায় কিছু চেপে বসে আছে অথবা গলার শ্লেষ্মা এমনভাবে জমে গেছে যে, কফের সাহায্যেও পরিষ্কার করতে পারছেন না। অনেকে ক্যান্সার মনে করে দুশ্চিন্তায় ভোগেন।

প্রকৃতপক্ষে টিউমার বা ক্যান্সারের জন্য এ সমস্যা হয় না। তবে অনেকদিন ধরে গলার স্বর বসা থাকলে, বার বার গলা পরিষ্কার করা বা কাশি হলে, ঢোক গিলতে অসুবিধা হলে নাক, কান, গলা বিশেষজ্ঞকে দেখিয়ে গলার এন্ডোসকপি করা লাগতে পারে। এ রোগের চিকিৎসা কয়েক মাস থেকে বছরব্যাপী নিতে হয়।

ধূমপান ও অ্যালকোহল পান না করা, টাইট জামা না পরা, খাওয়ার পরপরই না শোয়া, চর্বিযুক্ত খাবার না গ্রহণের মাধ্যমে সমস্যার তীব্রতা কমানো সম্ভব।

অধ্যাপক ডা. জাহীর আল-আমিন

নাক কান গলা রোগ বিশেষজ্ঞ ও সার্জন

ইমপালস হাসপাতাল, তেজগাঁও ঢাকা।

মোবাইল ফোন : ০১৭১৫০১৬৭২৭

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.