সুস্থ থাকুন

কৃমিনাশক ওষুধ সেবন

  ডা. প্রণব কুমার চৌধুরী ০২ আগস্ট ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

কৃমিনাশক ওষুধ সেবন
ছবি- সংগৃহীত

আমাদের দেশে শিশুদের রক্তস্বল্পতা, অ্যালার্জি ও অপুষ্টির অন্যতম কারণ দেহে কৃমির সংক্রমণ। এটি এ দেশের একটি জনস্বাস্থ্য সমস্যাও বটে। যদিও এখন জনগণের মধ্যে কৃমি নিয়ে সচেতনতা বেড়েছে।

সরকারের তত্ত্বাবধানে ভিটামিন ‘এ’ ক্যাপসুলের সঙ্গে কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানোর ফলে বিরাট সংখ্যক শিশু কৃমির জটিলতা থেকে রেহাই পেয়েছে।

কারা খাবে : দুই বছরের পর থেকে শিশুরা প্রতি ৩/৪ মাস অন্তর অন্তর কৃমিনাশক ট্যাবলেট খেতে পারবে। দেখা যায় কোনো একটি পরিবারে কৃমিতে আক্রান্ত হলে পরিবারের অন্য সদস্যরাও এর সংক্রমণ থেকে সাধারণত মুক্ত থাকেন না। বড়দের এর লক্ষণ না থাকলেও গৃহকর্মী থেকে শুরু করে প্রতিটি ফ্যামিলি মেম্বার একসঙ্গে এ ট্যাবলেট খাবেন।

কখন খাওয়ানো ভালো : বর্ষা বা শীতকালে এ ট্যাবলেট খাওয়ানো ভালো, অন্য সময়ে নিরাপদ নয়- এর কোনো বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই। তবে খাওয়ার পর বা ভরাপেটে এ ওষুধ খাওয়া ভালো, ভিটামিন ট্যাবলেট বা সিরাপ খাওয়ার আগে-পরেও এ ওষুধ খাওয়ার কোনো সম্পর্ক নেই। তবে ওষুধ খাওয়ার আগে-পরে বাইরের খোলা খাবার, জুস, চিপস ইত্যাদি থেকে শিশুর পেট খারাপ বা বমি বমি ভাব হতে পারে।

ডা. প্রণব কুমার চৌধুরী

শিশুস্বাস্থ্য বিশেষজ্ঞ

বিভাগীয় প্রধান

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল

মোবাইল ফোন : ০১৮১৯৩১২৭৫০

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter