সুস্থ থাকুন

এ সময়ে ত্বকের রোগ

  ডা. দিদারুল আহসান ১৬ আগস্ট ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

এ সময়ে ত্বকের রোগ
ছবি- সংগৃহীত

পরিবেশে তাপমাত্রা বাড়ছে। ঘাম ও ভেজা শরীরে ত্বকের বিভিন্ন রোগ হওয়ার আশঙ্কা থাকে। ঘামাচির পরেই যেটি বেশি হয় সেটি হচ্ছে ছত্রাক বা ফাঙ্গাসের সংক্রমণ। যারা এয়ারকুলার ব্যবহার করেন ও পরিষ্কার-পরিচ্ছন্ন থাকেন তাদের ফাঙ্গাস জন্মানোর আশঙ্কা কম।

ছত্রাকজনিত চর্মরোগ মূলত তিন ধরনের- দাউদ, ছুলি ও ক্যালডিভিয়াসিস।

দাউদ : উঁচু বর্ডারের গোলাকার দাগ থাকে। মাঝের ত্বক স্বাভাবিক। চুলকালে কষ ধরে। নখ, মাথা, কুচকি, পেট-পিঠ আক্রান্ত হতে পারে।

ছুলি : গরমে এ রোগ হলেও শীতে এমনিতেই মিলিয়ে যায়। হালকা, বাদামি, সাদা গোলাকৃতির দাগ দেখা যায়। ত্বক দেখতে সাদা হয় বলে অনেকে একে শ্বেতী ভাবেন।

ক্যানডিডিয়াসিস : যাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কম, যেমন- শিশু, বৃদ্ধ, ডায়াবেটিসে আক্রান্ত বা দীর্ঘদিন ধরে স্টেরয়েড খাচ্ছেন তাদের ত্বকের ভাঁজে ভাঁজে লালচে ধরনের দাগ ও চুলকানি থাকে।

চিকিৎসা : আক্রমণের স্থান ও তীব্রতার ওপর ওষুধ নির্বাচন করা হয়। কোটাকোনাজল, ফ্লুকোনাজল ব্যবহার করা যায়। দাউদের ক্ষেত্রে গ্রাইসিওফালভিন প্রেসক্রাইব করা হয়।

সতর্কতা : চিকিৎসা দেয়া হলে রোগ সহজেই ভালো হয়ে যায়। অনেকের ক্ষেত্রে কিছু দিন যেতে না যেতেই আবার দেখা দিতে পারে। অনেক রোগী আবার ভালো হওয়া মাত্রই ওষুধ খাওয়া বন্ধ করে দেন। শুধু ওষুধ ব্যবহার নয়, পরিধেয় কাপড়ও পরিষ্কার রাখতে হয়।

ডা. দিদারুল আহসান

ত্বক ও যৌন ব্যাধি বিশেষজ্ঞ

আল রাজী হাসপাতাল, ফার্মগেট, ঢাকা।

মোবাইল ফোন : ০১৭১৫৬১৬২০০

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter