সুস্থ থাকুন

ত্বক ফর্সা করা সম্ভব!

  ডা. দিদারুল আহসান ০৬ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ত্বক ফর্সা করা সম্ভব!
ছবি- সংগৃহীত

নানা চটকদার বিজ্ঞাপন দেখে আজকাল তরুণ-তরুণী, নারী-পুরুষ জানতে চান আসলেই কি ত্বক ফর্সা করা সম্ভব? আমরা জানি, মেলানিন ত্বকে রং নির্ধারণ করে। যাদের শরীরে মেলানিন যতবেশি তাদের ত্বক তত কালো। মেলানিন কমানোর কোনো চিকিৎসা বা ওষুধ আজ পর্যন্ত আবিষ্কৃত হয়নি।

তবে বর্তমানে ত্বক উজ্জ্বল করা বা মুখের কমপ্লেক্সসন ভালো রাখার অনেক পদ্ধতি আবিষ্কৃত হয়েছে। ত্বক উজ্জ্বল তিনভাবে করা যায়। যেমন- লেজার ব্রাইটেনিং, কেমিক্যাল ব্রাইটেনি ও কসমেটিক ব্রাইটেনিং।

কসমেটিক ও এসমেটিক ডার্মাটোলজি নিয়ে যারা কাজ করছেন, তারা এ কাজটি করে থাকেন। অভিজ্ঞতায় দেখেছি, যারা খুব রোদে বা চুলার কাছে থাকেন, বিষণ্ণতা বা দুশ্চিন্তায় ভুগেন, ঘুমের সমস্যা আছে এবং স্বাস্থ্যকর আহার গ্রহণ করেন না তাদের ত্বকে কালচে ভাব, বলিরেখা বা ভাঁজ পড়ে থাকে।

চিকিৎসকের পরামর্শে সানস্ক্রিন, ফেসওয়াশ ব্যবহার ও লাইটেনিং বা ব্রাইটেনিং ক্রিম ব্যবহার করে ত্বকের উজ্জ্বলতা বাড়ানো সম্ভব। লিভার বা রক্তের কোনো রোগ থাকলে তারও যথাযথ চিকিৎসা প্রয়োজন। বাজারে অনেক নিুমানের বা ভেজাল ক্রিম রয়েছে, যা থেকে সাময়িকভাবে ত্বক ব্রাইট দেখালেও পরবর্তীকালে তা ত্বকের ক্ষতির কারণ হতে পারে।

ডা. দিদারুল আহসান

ত্বক ও যৌনব্যাধি বিশেষজ্ঞ

আল-রাজী হাসপাতাল, ফার্মগেট, ঢাকা।

মোবাইল- ০১৭১৫৬১৬২০০

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter