সুস্থ থাকুন

গরমে সানস্ক্রিনের ব্যবহার

  ডা. দিদারুল আহসান ২৫ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

গরমে সানস্ক্রিনের ব্যবহার

সূর্যের অতি বেগুনিরশ্মি ‘বি’ আমাদের ত্বকের নানাবিধ ক্ষতি করে। এর ফলে ত্বকের উজ্জ্বলতা-কোমলতা নষ্ট হয়। সানস্ক্রিনের মধ্যে রয়েছে সান প্রটেকশন ফ্যাক্টর। এটি বিভিন্ন অনুপাতের হয়ে থাকে, যেমন- ১৫, ৩০, ৪৫, ৫০ থেকে ৬০ পর্যন্ত।

সান প্রটেকশন ফ্যাক্টর কী- মনে করুন আপনি রোদে দাঁড়িয়ে আছেন। যদি এমন হয় যে, ১০ মিনিট দাঁড়ালেই আপনার ত্বক পুড়ে যাওয়ার মতো অবস্থা হয় তাহলে যদি এসপিএফ ১৫ সানস্ক্রিনটি ব্যবহার করেন সে ক্ষেত্রে ১০x১৫ = ১৫০ মিনিট আপনি অনায়াসেই রোদে থাকতে পারবেন। অর্থাৎ এই ১৫০ মিনিট সূর্যরশ্মি আপনার ত্বককে ক্ষতি করতে পারবে না। ত্বকের রং যত সাদা হবে অর্থাৎ মেলানিন যত কম থাকবে ত্বক তত বেশি সূর্যরশ্মির প্রতি নাজুক হবে। যাদের ত্বক কালো তাদের এসপিএফ ৮-১৫ পর্যন্ত ব্যবহার করলেই চলে।

কারা ও কখন সানস্ক্রিন ব্যবহার করবেন- শুধু গ্রীষ্ম নয় শীত এমনকি মেঘলা দিনেও সানস্ক্রিন ব্যবহার করতে হয়। ত্বকের রং যেমনই হোক না কেন ত্বক ভালো রাখতে সবারই বিভিন্ন মাত্রার সানস্ক্রিন ব্যবহারের প্রয়োজন হয়। ত্বক সূর্যালোকে যেখানে উন্মুক্ত হয় সেখানেই সানস্ক্রিন মাখতে হবে। রোদে যাওয়ার ৩০ মিনিট আগে সানস্ক্রিন ব্যবহার করা ভালো। কারও কারও এটি লাগানোর ফলে অ্যালার্জিজনিত উপসর্গ যেমন জ্বালাপোড়া কিংবা চুলকানি হতে পারে। সেজন্য তৈলাক্ত বা শুষ্ক মুখ কিংবা ব্রণ বা কালো দাগ আছে এমন ত্বকের জন্য কোন সানস্ক্রিন উপযুক্ত আপনার চিকিৎসকই বলে দেবেন।

ডা. দিদারুল আহসান

ত্বক ও যৌনব্যাধি বিশেষজ্ঞ

আল-রাজী হাসপাতাল, ফার্মগেট

মোবাইল : ০১৭১৫৬১৬২০০।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter