প্রধানমন্ত্রীকে কটূক্তি

চবি শিক্ষক মাইদুল ইসলাম বরখাস্ত

  চবি প্রতিনিধি ২৬ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মাইদুল ইসলাম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক মাইদুল ইসলামকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

ফেসবুকে কোটা সংস্কার আন্দোলনকারীদের পক্ষ নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কটূক্তি করার অভিযোগে দায়ের হওয়া আইসিটি মামলায় গ্রেফতারের পর তাকে মঙ্গলবার বিশ্ববদ্যিালয় থেকে সাময়িক বরখাস্ত করা হয়।

ভিসি অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী কোনো শিক্ষক গ্রেফতার হলে তাকে সাময়িক বরখাস্ত করা হয়। সে হিসেবে মাইদুল ইসলামকে সাময়িক বরখাস্ত করা হল। এর আগে সোমবার তাকে কারাগারে পাঠিয়েছেন আদালত।

উচ্চ আদালতের ৮ সপ্তাহের জামিন শেষে সোমবার চট্টগ্রামের জেলা ও দায়রা জজ মো. ইসমাইল হোসেনের আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন শিক্ষক মাইদুল ইসলাম। শুনানি শেষে আদালত সেটা নাকচ করে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

দেশব্যাপী কোটাবিরোধী আন্দোলনে শিক্ষার্থীদের সমর্থনে সামাজিক যোগাযোগ মাধ্যমে সোচ্চার ছিলেন মাইদুল ইসলাম। ফলে ২৩ জুলাই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক সদস্য ইফতেখার উদ্দিন আয়াজ তথ্য-প্রযুক্তি আইনের ৫৭ ধারায় ওই শিক্ষকের বিরুদ্ধে হাটহাজারী থানায় একটি এজাহার দায়ের করেন। পরে সেটি মামলা হিসেবে রেকর্ড করা হয়।

মুক্তি দাবিতে ৫০ শিক্ষকের বিবৃতি : ঢাবি প্রতিনিধি জানান, মাইদুল ইসলামের মুক্তির দাবি জানিয়েছেন দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৫০ জন শিক্ষক। মঙ্গলবার গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে তারা এ দাবি জানান। তারা এ ঘটনাকে সারা দেশে ভিন্ন মতকে দমনের, ভয়ভীতির দেখানোর, নিপীড়নমূলক চর্চার অংশ হিসেবে উল্লেখ করেন। পাশাপাশি এ ঘটনায় বিস্ময় প্রকাশ করে ক্ষুব্ধ প্রতিক্রিয় ব্যক্ত করেন তারা।

বিবৃতি দানকারী শিক্ষকদের মধ্যে রয়েছেন- জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক আনু মুহাম্মদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক গীতি আরা নাসরীন, অধ্যাপক রোবায়েত ফেরদৌস, অধ্যাপক ফাহমিদুল হক, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ তানজীম উদ্দিন খান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক মির্জা তাসলিমা সুলতানা ও সাঈদ ফেরদৌস, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক শফিকুন্নবী সামাদী, ঢাবির সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক সামিনা লুৎফা প্রমুখ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×