বাংলাদেশ ব্যাংকের সার্কুলার

পুঁজিবাজারের জন্য বড় ছাড়

  যুগান্তর রিপোর্ট ১১ অক্টোবর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

পুঁজিবাজার

পুঁজিবাজার চাঙ্গা করতে একটি বড় নীতিগত ছাড় দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের গভর্নর দেশের পুঁজিবাজার চাঙ্গা করতে মঙ্গলবার বড় ধরনের ছাড়ের সিদ্ধান্ত অনুমোদন করেন। ফলে পুঁজিবাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বাড়বে।

ছাড়ের সিদ্ধান্ত বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ প্রজ্ঞাপন আকারে বুধবার প্রকাশ করেছে।

এতে বলা হয়, ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবি) ৭ বছর মেয়াদি সাব অর্ডিনেট বন্ডে ব্যাংকগুলো অবাধে বিনিয়োগ করতে পারবে। আর এ বিনিয়োগ ব্যাংকগুলোর পুঁজিবাজার বিনিয়োগ কোষের আওতায় আসবে না। এর ফলে আরও ২ হাজার কোটি টাকার প্রাতিষ্ঠানিক বিনিয়োগ আসবে।

নতুন আদেশে বলা হয়, আইসিবি কর্তৃক ইস্যু করা ৭ বছর মেয়াদি ২ হাজার কোটি টাকার সাব অর্ডিনেট বন্ডে বিনিয়োগের ক্ষেত্রে ব্যাংক কোম্পানিগুলোর নিয়মিত বিনিয়োগ হিসেবে গণ্য হবে না। এক্ষেত্রে ব্যাংকগুলোকে ব্যাংক কোম্পানি আইন-১৯৯১ এর ২৬ক(১) ও খ পরিপালন থেকে অব্যাহতি দেয়া হল। আইনে বলা আছে, একটি ব্যাংক রেগুলেটরি ক্যাপিটালের ২৫ শতাংশ পুঁজিবাজারে বিনিয়োগ করতে পারে। এর মধ্যে পরিশোধিত মূলধন, রিটার্ন আর্নিং, রিজার্ভ তহবিল ও অবণ্টিত মুনাফা রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×