ফুটবল এমনই!

  পারভেজ আলম চৌধুরী ১৯ জুন ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ফুটবল,

ফুটবল এমনই। স্বপ্নের পসরা সাজিয়ে আপনি বিশ্বকাপে এলেন। থোকা থোকা ফুল ফোটাবেন, এই আশায়। কিন্তু প্রথম ম্যাচেই ধাক্কা খেল আপনার স্বপ্ন। ফুটবল এমনই। আপনাকে আশান্বিত করবে। আশাহত করবে। আক্ষেপে পোড়াবে।

মেসি পেনাল্টি মিস করবেন। সবচেয়ে বেশি বয়সে বিশ্বকাপে হ্যাটট্রিকের রেকর্ড গড়বেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। সেদিনই রোনাল্ডোর জন্মস্থান মাদেইরার বিমানবন্দরে তার ব্রোঞ্জের মূর্তি প্রতিস্থাপন করা হবে।

আপনার মনে হবে আপনি ঢের ভালো। আপনাকে তা প্রমাণ করতে হবে মাঠে। আপনি নেইমার? আপনার জার্সি বারবার ধরে টান দেবে প্রতিপক্ষ। আপনি পড়ে যাবেন। গোল দিয়ে গোল খাবেন। ফুটবল এমনই।

আপনার ১০ নম্বর খেলোয়াড় ১০ বার ফাউলের শিকার হবেন। ১০০ ভাগ ফিট না হয়েও মাঠে নামবেন। আপনার মনে পড়ে যাবে অ্যালান শিয়েরারের কথা। ১৯৯৮ বিশ্বকাপে ইংল্যান্ডের এই ফরোয়ার্ডও এক ম্যাচে ১০ বার ফাউলের শিকার হয়েছিলেন।

ফুটবল এমনই। এর আগে তিন বিশ্বকাপে যার মাত্র তিন গোল ছিল, সেই ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, যে দেশের লিগে খেলেন, সেই স্পেনের বিপক্ষে হ্যাটট্রিক করে বসবেন। শুধুই কী হ্যাটট্রিক? ইউরোপের ফুটবলার হিসেবে হাঙ্গেরির ফেরেঙ্ক পুসকাসের ৮৪ গোলের রেকর্ড স্পর্শের গরিমাও রোনাল্ডোর সঙ্গী হবে।

আর মেসি? পেনাল্টি মিসের জন্য তাকে দায়ী করবেন, না কৃতিত্ব দেবেন মাত্র সাড়ে তিন লাখ জনসংখ্যার দেশ আইসল্যান্ডের গোলপ্রহরীকে? একটা ছোট্ট দেশ বিশ্বকাপে প্রথম খেলতে এসেই সূচনা ম্যাচে ছাপ রেখে যাবে ঐতিহ্য, গরিমায় যোজন মাইল এগিয়ে থাকা দু’বারের বিশ্বজয়ীদের রুখে দিয়ে।

ফুটবল এমনই। আর মেক্সিকোয় কী হল রোববার সকালে, জানেন তো? জার্মানির বিপক্ষে ৩৫ মিনিটে লোজানোর গোলের সঙ্গে সঙ্গে মেক্সিকো সিটিতে মৃদু ভূমিকম্প হবে! কৃত্রিম ভূমিকম্প! ওই গোলের পর আনন্দে আত্মহারা মেক্সিকানদের গণলাফে ভূমিকম্পের সৃষ্টি! ভাবা যায়। পরে ওই গোলই অঘটন-ঘটনপটিয়সী মেক্সিকোকে জয় এনে দেবে। বিশ্ব চ্যাম্পিয়নরা বিশ্বকাপ শুরু করবে হার দিয়ে। ফুটবল এমনই।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter