জিততেই হবে স্পেন ও পর্তুগালকে

  যুগান্তর ডেস্ক    ২০ জুন ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিশ্বকাপ,

স্পেন ও পতুর্গাল দুটিই শক্তিশালী দল। ইরানের বিপক্ষে স্পেন ফেভারিট। পুরো তিন পয়েন্ট নিয়ে ইরান কিছুটা সুবিধাজনক অবস্থানে রয়েছে। ওরা চাইবে স্পেনের কাছ থেকে অন্তত এক পয়েন্ট যেন নিতে পারে।

এই গ্রুপের মরক্কো শেষ পর্যন্ত লড়াই করবে। তাদের প্রতিপক্ষ পর্তুগাল। স্পেন ও পর্তুগালকে দ্বিতীয় রাউন্ডে খেলতে হলে তাদের জয়ের বিকল্প নেই।

ম্যাচটি ইরানের জন্য যতটা না গুরুত্বপূর্ণ স্পেনের জন্য তার চেয়ে বেশি। স্পেনকে জিততেই হবে। তাদের যে শক্তি তার ধারে-কাছে নেই ইরান। কিন্তু ফুটবল মাঠের খেলা। যে কোনো কিছু ঘটতে পারে। মরক্কো ম্যাচে এগিয়ে থাকলেও জিতেছিল ইরান। স্পেনের কাছ থেকে যদি এক পয়েন্ট পায় ইরান, তাহলে শেষ ষোলোতে ওঠার সম্ভাবনা সৃষ্টি হবে তাদের। গোল গড়ও একটা ফ্যাক্টর হয়ে দাঁড়াবে।

স্পেনের দুর্ভাগ্য শেষ মুহূর্তের গোলে পর্তুগালের সঙ্গে ড্র করতে হয়েছে। শুধু জেতা নয়, শ্রেষ্ঠত্ব প্রমাণের একটা বিষয় থাকবে স্পেনের। টোটাল ও পজিটিভ ফুটবল খেলবে স্পেন। পর্তুগালের বিপক্ষে যে ফুটবল খেলেছে।

বাংলাদেশে ইরানের অনেক সমর্থক রয়েছে। আমি মনে করি এই ম্যাচে স্পেন ফেভারিট। পর্তুগালের বিপক্ষে মরক্কো তেমন প্রতিরোধ গড়ে তুলতে পারবে বলে মনে হয় না। ম্যাচটি পতুর্গালের জন্য তো বটেই, রোনাল্ডোর জন্যও গুরুত্বপূর্ণ।

পর্তুগাল বিশ্বকাপ না জিতলেও রোনাল্ডোর গোল্ডেন বুট পাওয়ার সম্ভাবনা রয়েছে। এটাই হয়তো তার শেষ বিশ্বকাপ। সেই তাগিদ থেকেই রোনাল্ডো ক্যারিশমেটিক ফুটবল খেলবেন বলেই আমার ধারণা।

উরুগুয়ে সৌদি আরবকে উড়িয়ে দেবে। রাশিয়া পাঁচ গোলে জিতেছিল সৌদি আরবের বিপক্ষে। উরুগুয়েও সৌদি আরবের ওপর ঝাঁপিয়ে পড়বে। এই ম্যাচ হারলে সৌদি আরবের আশা শেষ হয়ে যাবে। উরুগুয়ে যদি বাজে খেলে, তাহলে হয়তো সৌদি আরবের জন্য খানিকটা সুযোগ থাকবে। উরুগুয়ে সেই সুযোগ তাদের দেবে বলে মনে হয় না।

সুইডেন ফেভারিট হিসেবে দক্ষিণ কোরিয়াকে হারিয়েছে। দক্ষিণ কোরিয়া যে খেলাটা খেলেছে তাতে আমরা অসন্তুষ্ট নই। ম্যাচ ফিফটি ফিফটি ছিল। সুইডেনের ভাগ্য ভালো।

বেলজিয়াম স্বপ্নের দল নিয়ে এগিয়ে যাচ্ছে। বেলজিয়াম ম্যাচে গোল পেতে সময় লেগেছে সত্যি, কিন্তু ফুটবলাররা কোচের আস্থার প্রতিদান দিয়েছেন। ৩-৪-২-১ ফরমেশনে খেলা আমার পছন্দের। দলটির অনেক দূর যাওয়ার সামর্থ্য রয়েছে।

ইংল্যান্ড গতানুগতিক ফুটবল থেকে বেরিয়ে আসছে। চিরাচরিত ফরমেশনের বাইরে এসে ৫-৩-২ পদ্ধতিতে আক্রমণাত্মক খেলেছে ইংল্যান্ড। ইংলিশ লিগের টপস্কোরার হ্যারি কেন প্রথম ম্যাচেই দুই গোল পেয়েছেন। দলটি দ্বিতীয় রাউন্ডে উঠবে। তিউনিশিয়া শেষ পর্যন্ত লড়াই করলেও হারতে হয়েছে তাদের ভাগ্যের কাছে।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter