‘লজ্জা-বিপর্যয়-যন্ত্রণা’

  যুগান্তর ডেস্ক    ২৩ জুন ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আর্জেন্টিনা,

ক্রোয়েশিয়ার বিপক্ষে আর্জেন্টিনার ৩-০ গোলে হারের পর কোটি হৃদয়ে রক্তক্ষরণ, সীমাহীন বুকভাঙা দীর্ঘশ্বাস। বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা আর্জেন্টাইন সমর্থকদের অন্তর-আত্মার সেই আকুতির সামান্য আঁচ মিলছে মিডিয়ায়। রক্ত ঝরার মতোই কষ্ট, শোক আর ক্ষোভের প্রকাশ ঘটেছে একেকটি শব্দে। ‘লজ্জা, বিপর্যয় এবং যন্ত্রণা’- মেসি ও আর্জেন্টিনাকে এভাবেই তুলে ধরেছে আর্জেন্টিনার মিডিয়া। আর্জেন্টিনার ‘এল দায়া’ পত্রিকার শিরোনাম, ‘লজ্জা : খেলা ছাড়া, আত্মা ছাড়া আর্জেন্টিনা এখন অতল গহ্বরে’।

দেশটির ‘লা নাচিওন’ শিরোনাম করেছে, ‘আর্জেন্টিনাকে হতাশায় ডুবিয়েছে ক্রোয়েশিয়া এবং বিশ্বকাপে তাদের ভবিষ্যৎই এখন সন্দেহের মধ্যে’। ক্লারিন পত্রিকার শিরোপা ছিল আরও ঝাঁঝালো, ‘ক্রোয়েশিয়ার বিপক্ষে বিপর্যয় : আর্জেন্টিনা হতাশ এবং বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার শেষপ্রান্তে’। এককথায় সব যন্ত্রণার বর্ণনা দিয়েছে আর্জেন্টিনার সবচেয়ে প্রভাবশালী পত্রিকা ওলে। তাদের শিরোনাম, ‘সীমাহীন যন্ত্রণা’।

জাতীয় দলের জার্সিতে ব্যর্থ লিওনেল মেসি। তার নির্জীব পারফরম্যান্স জন্ম দিয়েছে প্রবল সমালোচনার। তাই আর্জেন্টিনার মতো বাদ যায়নি বিশ্ব মিডিয়াও। আলবিসেলেস্তেদের হারে অধিকাংশ সংবাদমাধ্যমই তাদের শিরোনামে এনেছেন মেসির ব্যর্থতার প্রসঙ্গ। তারা বলছে, মেসির ব্যর্থতায় আর্জেন্টিনার হার। এমনকি মাঠে মেসির মেজাজ হারানোর প্রসঙ্গটিও শিরোনামে এনেছে কেউ কেউ।

ফরাসি ক্রীড়া দৈনিক লে’কিপ শিরোনাম করেছে ‘ক্রোয়েশিয়া কোয়ালিফাই, আর্জেন্টিনা পাথর’। ইতালির লা গাজেট্টা দেলো স্পোর্ট লিখেছে, ‘ক্রোয়েশিয়া বিস্ময়, ঐতিহাসিক লজ্জা আর্জেন্টিনার’। আরেক ইতালিয়ান ক্রীড়া দৈনিক টুটোস্পোর্টের শিরোনাম, ‘অভিঘাতে আর্জেন্টিনার প্রায় বিদায়, শেষ ষোলোতে ক্রোয়েশিয়া’।

জার্মানির বিল্ড লিখেছে, ‘মেসি প্রায় আউট!’ আর আর্জেন্টিনার ‘চিরশত্রু’ ব্রাজিলের ল্যান্স পত্রিকার শিরোনাম, ‘এখন মেসি?’ ব্রাজিলের আরেক বিখ্যাত পত্রিকার শিরোনাম, ‘মেসিকে নিশ্চিহ্ন করে আর্জেন্টিনাকে হারাল ক্রোয়েশিয়া’। এর মধ্যে সব থেকে নিরাপদ পথে হেঁটেছে প্রভাবশালী ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। তারা তাদের ম্যাচ রিপোর্টের শিরোনাম করেছে, ‘আর্জেন্টিনাকে অবাক করে দিয়ে বিশ্বকাপের নকআউট পর্বে ক্রোয়েশিয়া’।

মাঠে মেসির মেজাজ হারানোর বিষয়টি সামনে এনে মিরর লিখেছে, ‘মেসির কর্মকাণ্ডে তার ভক্তরা হতাশ। ম্যাচে সে মেজাজ হারিয়েছে এবং আর্জেন্টিনা ক্রোয়েশিয়ার কাছে পরাস্ত হয়েছে’। রুশ সংবাদমাধ্যম স্পুটনিক ইন্টারন্যাশনাল তাদের শিরোনামে নিয়ে এসেছে মেসিকে। তারা লিখেছে, ‘মেসি আর্জেন্টিনাকে রক্ষা করতে পারেনি। ক্রোয়েশিয়ার বিপক্ষে বিপর্যয়ের শিকার হয়েছে’।

আরেক প্রভাবশালী ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান মেসিকে সামনে না এনে আর্জেন্টিনার প্রকৃত অবস্থা তুলে ধরতে চেয়েছে। তারা শিরোনাম করেছে, ‘ক্রোয়েশিয়ার কাছে হেরে খাদের কিনারে আর্জেন্টিনা’। ডেইলি মেইল শিরোনামটা মেসিকেন্দ্রিক। তারা শিরোনাম করেছে, ‘মেসির বিশ্বকাপ স্বপ্ন ছিন্ন-বিচ্ছিন্ন হয়ে গেল’। ওয়েবসাইট।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.